ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

গজনি তালেবান মুক্ত হয়েছে: আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গফুর আহমাদ জাভিদ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গজনি শহর থেকে তালেবান জঙ্গিদের পুরোপুরি তাড়িয়ে দেয়া হয়েছে বলে সেদেশের প্রতিরক্ষা মন্ত্রণায় জানিয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গফুর আহমাদ জাভিদ কাবুলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, আফগান নিরাপত্তা বাহিনী গজনিতে ঢুকে পড়া তালেবান জঙ্গিদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালিয়ে তাদেরকে শহরছাড়া করেছে। বর্তমানে আফগান সেনাবাহিনী গজনি শহরের আশপাশে তালেবান জঙ্গিদের বিরদ্ধে অভিযান চালাচ্ছে।  

মুখপাত্র বলেন, গজনি শহরে স্বাভাবিক জীবনযাত্রা ফিরে এসেছে। গত শুক্রবার তালেবান জঙ্গিরা গজনি শহর দখলে নিতে সেখানে হামলা চালানোর পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ হয়।  কয়েকদিন ধরে চলা সংঘর্ষে অন্তত ৩২৬ জঙ্গি প্রাণ হারিয়েছে বলে জানান  গফুর আহমাদ জাভিদ।

সংঘর্ষে ক্রসফায়ারে পড়ে ৩০ থেকে ৪০ জন বেসামরিক আফগান নাগরিক নিহত হন। তবে ওই মুখপাত্র তালেবানের বিরুদ্ধে সংঘর্ষে নিহত সরকারি নিরাপত্তা বাহিনীর ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছু জানাননি।

এদিকে আফগানিস্তানের গজনি প্রদেশের গর্ভনর ওয়াহিদুল্লাহ কালিমাজি বলেছেন, গজনিতে তালেবান পরাজিত হয়েছে।  তিনি নিহত তালেবান জঙ্গিদের সংখ্যা ‘প্রায় ৪০০’ জন বলে উল্লেখ করেন।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ