ঢাকা, মঙ্গলবার 20 November 2018, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

চীনের বিরুদ্ধে ‘শীতল যুদ্ধ’ বন্ধ করুন: ওয়াশিংটনের প্রতি আহ্বান জানাল বেইজিং

সংগ্রাম অনলাইন ডেস্ক:

চীনের বিরুদ্ধে ‘শীতল যুদ্ধ’ বন্ধ করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে বেইজিং। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৯ সালের জন্য তার দেশের বিশাল সামরিক বাজেটে সই করার পর এ আহ্বান জানাল চীন।

আমেরিকার আগামী অর্থ বছরের সামরিক বাজেটে ‘চীনা হুমকি’কে সামরিক খাতের প্রধান ঝুঁকি হিসেবে বর্ণনা করা হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং গতকাল (মঙ্গলবার) এক সংবাদ ব্রিফিংয়ে তার দেশের বিরুদ্ধে ‘শীতল যুদ্ধ’ বন্ধ করে বেইজিংয়ের সঙ্গে ন্যায়সঙ্গত আচরণ করার জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, আমেরিকার আগামী অর্থ বছরের বাজেট খসড়া আকারে তৈরি হওয়ার পর থেকেই চীন বেশ কয়েকবার এ ব্যাপারে তার আপত্তির কথা জানালেও তা সংশোধন না করে পাস করা হয়েছে। এ বাজেটে চীনকে প্রধান টার্গেটে পরিণত করার মধ্যদিয়ে ওয়াশিংটন বেইজিং-এর বিরুদ্ধে শীতল যুদ্ধ শুরু করল বলে তিনি উল্লেখ করেন।

 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার তার দেশের সামরিক বাহিনীর জন্য ৭১ হাজার ৭০০ কোটি ডলারের বিশাল বাজেট বিলে সই করেন। বাজেটে ‘চীনকে মোকাবিলার কৌশল’কে প্রাধান্য দেয়ার পাশাপাশি তাইওয়ান অঞ্চলে আমেরেকার সামরিক শক্তি বাড়ানোর কথা বলা হয়েছে।

চীন তাইওয়ানকে তার অবিচ্ছেদ্য অঙ্গ বলে মনে করে এবং দেশটি তাইওয়ানের স্বাধীনতা মেনে নেবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে। আমেরিকা এই বিরোধী তাইওয়ানের পক্ষ নিয়ে চীনের বিরুদ্ধে শত্রুতা শুরু করেছে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ