ঢাকা, বৃহস্পতিবার 16 August 2018, ১ ভাদ্র ১৪২৫, ৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

বিভিন্নস্থানে জাতীয় শোক দিবস পালিত

যথাযথ মর্যাদায় ও ভাবগাম্ভির্যের মধ্য দিয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)এ পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস।
রুয়েটে শোক দিবসের কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন ও হলগুলোতে কালো পতাকা ও জাতীয় পতাকা উত্তোলন। এরপর সকাল ১০ টায় প্রশাসনিক ভবন থেকে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখের নেতৃত্বে বের করা হয় এক বিশাল শোকর‌্যালী। শোকর‌্যালীটি রুয়েট ক্যাম্পাস প্রদক্ষিণ করে। সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির জনকের প্রতিকৃতিতে পু®পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়া কেন্দ্রীয় শাররীক চর্চাকেন্দ্র চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর কেন্দ্রীয় শরীরচর্চা কেন্দ্রে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
 শোক দিবসের প্রতিটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম শেখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. মর্ত্তুজা আলী, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মো. মোশাররাফ হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো শামীমুর রহমান, ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. এন এইচ এম কামরুজ্জামান সরকার, ছাত্রলীগ রুয়েট শাখার সভাপতি নাইম রহমান নিবিড় ও সাধারণ সম্পাদক চৌধুরী মাহফুজুর রহমান তপুসহ অন্যান্য নেতৃবৃন্দ।
এছাড়া কেন্দ্রীয় মসজিদে বাদ যোহর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল সদস্যের বিদেহী আত্বার মাগফেরাত ও শান্তি কামনা করে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। প্রেস বিজ্ঞপ্তি।
গোমস্তাপুর
গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন  কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল শহীদ স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, র‌্যালি, আলোচনা সভা, শিশু কিশোরদের উপস্থিত বক্তৃতা, রচনা প্রতিযোগিতা, কোরআনখানি ও মিলাদ মাহফিল। শোক র‌্যালিটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়ামে এক আলোচনার মাধ্যমে শেষ হয়। এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহি অফিসার শিহাব রায়হান। বক্তব্য রাখেন সাবেক এমপি জিয়াউর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মিন্টু কুমার বিশ্বাস, সহকারি পুলিশ সুপার গোমস্তাপুর সার্কেল এটিএম মাইনুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি শাজাহান আনসারী মামলত, গোমস্তাপুর থানার (ওসি) জসিম উদ্দিন, মুক্তিযোদ্ধা আখতার আলী খান কচি, ডাক্তার সাইদুর রহমান, সাংবাদিক আতিকুল ইসলাম ও যুবলীগ নেতা সেরাজুল  ইসলাম টাইগার প্রমূখ। অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
কিশোরগঞ্জ
কিশোরগঞ্জ (নীলফামারী) সংবাদদাতা : নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা প্রশাসন বাংলাদেশ আওয়ামী লীগ তার অঙ্গ সংগঠন ও বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়।
বুধবার সকালে মহান স্বাধীনতার স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন উপজেলা প্রশাসনসহ সর্বস্তরের সংগঠনগুলো। পুষ্পমাল্য অর্পন শেষে আবার কিশোরগঞ্জ বাজার প্রদক্ষিন করে শোক র‌্যালীটি। র‌্যালী শেষে কিশোরগঞ্জ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ভাষন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ভোলাহাট
ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে উপজেলা প্রশাসন ও আ’লীগ পৃথক ভাবে জাতিয় শোক দিবস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে বুধবার পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্যে চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, সরকারী আধা-সরকারী, শিক্ষা প্রতিষ্ঠান ভবনে জাতিয় পতাকা অর্ধনমিত জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অপর্ণ করা হয়। এছাড়া র‌্যালি, আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ করা হয়। সকাল সাড়ে ৯টার সময় উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরসহ, ভোলাহাট মহিলা ডিগ্রী কলেজ, বরেন্দ্র উন্নয়ন কতৃপক্ষ, তেলপিাড়া সরকারী প্রথমিক বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান র‌্যালিতে অংশ গ্রহণ করে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে র‌্যালি শেষ হয়। র‌্যালিতে অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য মোস্তফা বিশ্বাস অংশ গ্রহণ করার পর কাজের তাগিদ চলে যান। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে আলোচনা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অফিসার ইনর্চাজ ফাছিরউদ্দিন, জেলা আ’লীগ সহসভাপতি আব্দুল খালেক, উপজেলা আ’লীগ সভাপতি আলঃ প্রকৌশলি আমিনুল হক, সাধারণ সম্পাদক ডাঃ আশরাফুল হক চুনু, সিনিয়ার সহসভাপতি ইয়াসিন আলী শাহ, যুগ্ম সম্পাদ রবিউল আওয়াল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলঃ নুরুল হক, ওসি(তদন্ত) জাহাংগীর আলম ও উপজেলা ছাত্রলীগ সভাপতি মাহালত আশরাফুল ইসলামসহ অন্যরা।
সিংড়া
সিংড়া (নাটোর) সংবাদদাতা : নাটোরের সিংড়ায় নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদৎ বার্ষিকী পালিত হয়েছে। বুধবার সকালে উপজেলা চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, আইসিটি প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলক, উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস সহ আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।
পরে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক এর নেতৃত্বে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি শোক র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।
এসময়, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো, সহকারী কমিশনার (ভূমি) বিপুল কুমার, সিনিয়র সহকারী পুলিশ সুপার (সিংড়া সার্কেল) মীর আসাদুজ্জামান, সিংড়া থানার ওসি মনিরুল ইসলাম অংশগ্রহণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ