ঢাকা, শুক্রবার 17 August 2018, ২ ভাদ্র ১৪২৫, ৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রের সাথে বিরোধের জের আরো ঘনিষ্ঠ হচ্ছে রাশিয়া-চীন ও তুরস্ক

১৬ আগস্ট, রয়টার্স ও ডয়চে ভেলে : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, চীনের প্রেসিডেন্ট শি চিন পিং আগামী সেপ্টেম্বরে রাশিয়া সফরে আসছেন। শি চিন পিং রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে একটি অর্থনৈতিক ফোরামের সম্মেলনে অংশ নেবেন বলে প্রেসিডেন্ট পুতিন জানান।

যুক্তরাষ্ট্রের সাথে বিরোধে জড়িয়ে পড়েছে রাশিয়া এবং চীন উভয় দেশ। এর ফলে দুই দেশই একে অপরের আরো ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে ন্যাটোর সদস্য হয়েও রাশিয়া-চীনের ঘনিষ্ঠ হচ্ছে তুরস্ক। ওয়াশিংটনের পদক্ষেপের জবাবে মার্কিন পণ্যের ওপর শাস্তিমূলক শুল্ক চাপিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট। এদিকে আমেরিকার দাবি, বর্তমান অর্থনৈতিক দুরাবস্থার জন্য তুরস্ক একাই দায়ী।

ওয়াশিংটন থেকে প্রবল চাপের মুখে পড়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান পাল্টা পদক্ষেপ নিলেন। তিনি আমেরিকায় তৈরি ইলেকট্রনিক পণ্য বর্জন করার ডাক দেবার পাশাপাশি সে দেশ থেকে গাড়ি, তামাক, মদসহ বেশ কয়েকটি পণ্যের আমদানির ক্ষেত্রে শুল্কের হার দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছেন। 

আমেরিকায় তৈরি অ্যালকোহলযুক্ত পানীয়র ক্ষেত্রে ১৪০ গুণ শুল্ক বাড়ানো হয়েছে, গাড়ির ক্ষেত্রে তা ১২০ শতাংশ। প্লাস্টিক ও কয়লার ক্ষেত্রেও শাস্তিমূলক শুল্ক চাপিয়েছেন এরদোগান। এর আগে মার্কিন প্রশাসন তুরস্ক থেকে ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ক্ষেত্রে বাড়তি শুল্ক চাপিয়েছিল। প্রেসিডেন্ট ও তার প্রশাসন সঙ্কট কাটাতে এখনো নমনীয় হতে প্রস্তুত নন।

জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন এরদোগান। বিদেশি পণ্যের ওপর নির্ভরতা কমাতে দেশকে স্বয়ংসম্পূর্ণ করার উপর জোর দিয়েছেন তিনি। ন্যাটো সদস্য দেশ হওয়া সত্ত্বেও রাশিয়া ও চীনের সঙ্গে নতুন জোট গড়ার হুমকিও দিয়েছেন তিনি।

হোয়াইট হাউস জানিয়েছে, তুরস্কে আটক মার্কিন যাজক ব্রানসনসহ অন্যান্য মার্কিন নাগরিক ও দূতাবাস কর্মী এখনো মুক্তি না পাওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প অত্যন্ত হতাশ হয়েছেন। ব্রানসন মুক্তি না পেলে আরো কড়া অর্থনৈতিক চাপের ইঙ্গিত দিয়েছে মার্কিন প্রশাসন।

সোমবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ওয়াশিংটনে তুরস্কের রাষ্ট্রদূতের সঙ্গে মার্কিন যাজক ব্রানসনের বিষয়ে আলোচনা করেন। তুরস্কের সরকার এখনো পর্যন্ত সে দেশের বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ করতে অস্বীকার করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ