ঢাকা, শুক্রবার 17 August 2018, ২ ভাদ্র ১৪২৫, ৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সাবেক সিআইএ প্রধানের নিরাপত্তা ছাড়পত্র বাতিল করলেন ট্রাম্প

১৫ আগস্ট, বিবিসি : যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-র সাবেক প্রধান জন ব্রেনানের নিরাপত্তা ছাড়পত্র প্রত্যাহার করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ সিদ্ধান্তের মাধ্যমে ট্রাম্প সংবেদনশীল তথ্যে তার সমালোচক হিসেবে খ্যাত ব্রেনানের প্রবেশাধিকার রহিত করলেন বলে জানিয়েছে ।

বুধবার হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স ট্রাম্পের এক বিবৃতি পাঠের মাধ্যমে সিদ্ধান্তটি ঘোষণা করেন। বিবৃতিতে নিরাপত্তা ছাড়পত্র বাতিলের জন্য ব্রেনানের ‘খেয়ালি চরিত্র ও আচরণকে’ দায়ী করেছেন ট্রাম্প। 

ওই বিবৃতির প্রতিক্রিয়ায় ব্রেনান বলেছেন, ‘বাকস্বাধীনতা দমন ও সমালোচকদের শাস্তি’ দিতে ট্রাম্পের বিস্তৃত প্রচেষ্টার অংশ হিসেবেই তার নিরাপত্তা ছাড়পত্র প্রত্যাহার করা হয়েছে। 

 “খোলাখুলি কথা বলার মূল্য সম্পর্কে পেশাদার গোয়েন্দাসহ সকল মার্কিনিরই প্রচণ্ড উদ্বিগ্ন হওয়া উচিত। আমার নীতি ছাড়পত্রের চেয়েও অনেক বেশি মূল্যবান। আমি হাল ছাড়ছি না,” টুইটারে বলেছেন সিআইএ-র এ সাবেক পরিচালক।

গত মাসে ফিনল্যান্ডের হেলসিংকিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকের পর যৌথ সংবাদ ব্রিফিংয়ে ট্রাম্প যা করেছেন, তাকে ‘রাষ্ট্রদ্রোহীতার চেয়ে কম কিছু নয়’ বলেও মন্তব্য করেছিলেন ব্রেনান।

২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য আঁতাত নিয়ে চলা তদন্ত ‘দৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত’ বলেও গত বছর মন্তব্য করেছিলেন তিনি।

ট্রাম্প অবশ্য শুরু থেকেই রিপাবলিকান শিবিরের সঙ্গে মস্কোর আঁতাতের অভিযোগ অস্বীকার করে এ সংক্রান্ত তদন্তগুলোকে ‘উইচ হান্ট’ হিসেবেও অ্যাখ্যা দিয়ে আসছেন।

 “নির্বাহী বিভাগের প্রধান ও কমান্ডার ইন চিফ হিসেবে রাষ্ট্রের সংবেদনশীল তথ্যের সুরক্ষায় অনন্য সাংবিধানিক দায়িত্ব রয়েছে আমার, যার মধ্যে সেখানে প্রবেশাধিকার নিয়ন্ত্রণের বিষয়টিও আছে। আমি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক জন ব্রেনানের নিরাপত্তা ছাড়পত্র প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি,” সারাহ স্যান্ডার্স ট্রাম্পের যে বিবৃতিটি পড়ে শুনিয়েছেন তাতে এমনটাই বলা হয়েছে বলে জানিয়েছে ।

অনলাইন আপডেট

আর্কাইভ