ঢাকা, শুক্রবার 17 August 2018, ২ ভাদ্র ১৪২৫, ৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সাংবাদিক ও সহকর্মীদের গভীর শ্রদ্ধা ভালোবাসায় গোলাম সারওয়ারের বিদায়

স্টাফ রিপোর্টার: গতকাল বৃহস্পতিবার বাদ জোহর জাতীয় প্রেস ক্লাবে ও কেন্দ্রীয় শহীদ মিনারে বরেণ্য সাংবাদিক, একুশে প্রদক প্রাপ্ত সাংবাদিক, দৈনিক সমকাল সম্পাদক, রণাঙ্গনের মুক্তিযোদ্ধা মরহুম গোলাম সারওয়ারের প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা নিবেদন করেছেন সংবাদকর্মীরা। সেখানে তার শেষ নামাযে জানাযা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুর ১টায় গোলাম সারওয়ারের লাশ জাতীয় প্রেস ক্লাবে নেয়া হয়। দীর্ঘ কর্মময় জীবনের অনেকটা সময় তিনি কাটিয়েছেন তার এই প্রিয় প্রতিষ্ঠানে। জানাযা শেষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। মুক্তিযোদ্ধা হিসেবে ঢাকা জেলা প্রশাসক তাকে গার্ড অব অনার প্রদান করেন। এ সময় বেজে ওঠে বিউগলের করুণ সুর। এরপর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরসহ রাজনৈতিক ব্যক্তিত্বরা শ্রদ্ধা জানান প্রবীণ এই সাংবাদিককে। এরপর একে একে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকী, প্রবীণ লেখক আনোয়ারা সৈয়দ হক, মানবাধিকারকর্মী খুশি কবীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, ইন্ডিপেন্ডেন্ট টিভির প্রধান বার্তা সম্পাদক আশীষ সৈকত, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ তার প্রতি শ্রদ্ধা জানান। এ ছাড়া বিভিন্ন গণমাধ্যম, রাজনৈতিক দল, ছাত্র সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার ছাত্র ছিলেন। স্বাধীনতার সপক্ষে যে কয়েকজন মানুষ কাজ করেছেন, তিনি ছিলেন তাদের অন্যতম। তিনি নিজের হাতে দুইটি সংবাদপত্র গড়ে তুলেছিলেন। এটি তার অনেক বড় একটি অবদান।

তথ্যমন্ত্রী ও তথ্য প্রতিমন্ত্রীর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এবং জ্যেষ্ঠ সাংবাদিকরা তার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, গোলাম সারওয়ারের ছোট ছেলে গোলাম রঞ্জু, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, সমকাল প্রকাশক এ কে আজাদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তাফিজ শফি, খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজে সভাপতি মোল্লা জালাল, সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, রিয়াজ উদ্দিন আহমেদ, বিএনপির সহ-সভাপতি আবদুল্লাহ আল নোমান, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম প্রমুখ। বক্তারা বলেন, ‘গোলাম সারওয়ারের মৃত্যুতে জাতি একজন সৎ ও নিষ্ঠাবান সাংবাদিককে হারাল।’ এ সময় তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন।

এছাড়া যে সকল প্রতিষ্ঠান ও ব্যক্তি শ্রদ্ধা নিবেদন করেছেন তারা হলেন জাতীয় প্রেস ক্লাবের পক্ষে শফিকুর রহমান ও ফরিদা ইয়াসমিন, সম্পাদক পরিষদের পক্ষে মাহফুজ আনাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী, ইলিয়াস আলী ও মহাসচিব এম আব্দুল্লাহ, সাংবাদিক নেতা শওকত মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, আবদুল গণি, রিয়াজ উদ্দিন, নঈম নিজাম, মতিউর রহমান চৌধুরী, শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) পক্ষে সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক শুক্কুর আলী শুভ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি আবু সালেহ আকন, সাধারণ সম্পাদক সারোয়ার আলম, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক ফোরাম, পিআইবির পিআইও কামরুন্নাহার, ঢাকা বিভাগ সাংবাদিক ফোরামের পক্ষে শাজাহান মিয়া, পিআইবির ডিজি শাহ আলমগীর, চট্টগ্রাম জার্নালিস্ট ফোরাম, চট্টগ্রাম বিভাগ জার্নালিস্ট ইউনিয়ন, আমাদের অর্থনীতি, ঢাকা কলেজ সাংবাদিক ফোরাম, বিএসএস সম্পাদক আবুল কালাম আজাদ, আবেদ খান, সংবাদের পক্ষে কাসেম হুমায়ুন, প্রথম আলোর পক্ষে সোহরাব হোসেন, লাজ্জাত হোসেন, ল রিপোর্টার্স ফোরামের পক্ষে কাজী হান্নান, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের পক্ষে সাবেক সাধারণ সম্পাদক এ কে এম ওবায়দুর রহমান, সাবেক যুগান্তর সাংবাদিকদের পক্ষে মহিউদ্দিন সরকার ও মোস্তফা মনোয়ার সুজন, ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম, ময়মনসিংহ সাংবাদিক ফোরাম, একুশে টেলিভিশন, নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশ, সাপ্তাহিক একতা, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি, সংবাদপত্র হকার্স সমিতি, রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, সাভার প্রেস ক্লাব।

এছাড়া জানাযায় সাংবাদিক নেতা সাইফুল আলম, শাহেদ চৌধুরী, আমিরুল ইসলাম কাগজী, রফিকুল ইসলাম রতন, শেখ মামুনুর রশিদ, আবদুল জলিল ভুইয়া, আজিজুল ইসলাম ভুইয়া, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফর উল্লাহ চৌধুরী, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম, উপ প্রেস সচিব, আশরাফুল আলম খোকন, ইসতিয়াক রেজা, সাখাওয়াত হোসেন বাদশাহ, খায়রুজ্জামান কামাল প্রমুখ উপস্থিত ছিলেন। জাতীয় প্রেস ক্লাবে জানাযা শেষে গোলাম সারওয়ারের লাশ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

উল্লেখ্য, নিউমোনিয়া ও ফুসফুসের সংক্রমণ ঘটার পর ২৯ জুলাই রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার। অবস্থার অবনতি হলে ৭৫ বছর বয়সী এই সাংবাদিককে ৩ আগস্ট সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ