ঢাকা, শনিবার 18 August 2018, ৩ ভাদ্র ১৪২৫, ৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সাড়ে ৬ ঘন্টা মহাসড়ক অবরোধ ও ভাঙচুর

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে ঈদের আগে আগস্ট মাসের ১৫ দিনের বেতন-ভাতা পরিশোধের দাবিতে এ্যালিগেন্ট গ্রুপের পোশাক কারখানার শ্রমিকরা শুক্রবার কর্ম বিরতি ও বিক্ষোভ করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা টায়ার জ্বালিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় সাড়ে ৬ ঘন্টা অবরোধ করেছে। এসময় তারা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে। এতে ওই মহাসড়কের উভয়দিকে প্রায় ২৫ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। প্রচ- গরমে দীর্ঘ সময় আটকা পড়ে যাত্রীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।
শিল্প পুলিশের ইন্সপেক্টর হাবিব ইস্কান্দার ও আন্দোলনরত শ্রমিকরা জানায়, গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকাস্থিত এ্যালিগেন্ট গ্রুপের তিনটি পোশাক কারখানায় প্রায় ১৪হাজার শ্রমিক কাজ করে। ওই শিল্প গ্রুপের শ্রমিকরা কর্তৃপক্ষের কাছে ঈদুল আজহার আগে আগস্ট মাসের ১৫ তারিখ পর্যন্ত তাদের বেতন-ভাতা পরিশোধের জন্য ও সোমবারের পরিবর্তে শুক্রবার কারখানা ছুটির দাবি জানিয়ে আসছিল। কিন্তু কারখানা কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ না করে পূর্ববর্তী মাস পর্যন্ত বেতন ভাতা পরিশোধের সিদ্ধান্তে অটল থাকেন। এতে কারখানার শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দেয়। শ্রমিকরা শুক্রবার সকালে কারখানায় গিয়ে জড়ো হতে থাকে। এ সময় শ্রমিকরা তাদের দাবি মেনে নেয়ার জন্য কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে শ্রমিকরা সকাল সাড়ে ৯টার দিকে কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী হোতাপাড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উপর অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এসময় উত্তেজিত শ্রমিকরা লাঠিসোঠা নিয়ে সড়কের ওপর আগুন জ্বালিয়ে ওই মহাসড়ক অবরোধ ও বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে ব্যার্থ হয়। অবরোধের কারণে ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। যানবাহন আটকা পড়ে মহাসড়কের উভয় দিকে গাজীপুরের সদর উপজেলার সালনা থেকে শ্রীপুরের গড়গড়িয়া মাস্টারবাড়ী পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে প্রচ- গরমের মাঝে দীর্ঘ সময় আটকা পড়ে ঈদে ঘরমুখো যাত্রীসহ অন্যান্য যাত্রীদের অবর্ণনীয় দূর্ভোগ পোহাতে হয়। শ্রমিক বিক্ষোভের একপর্যায়ে গাজীপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলম ঘটনাস্থলে উপস্থিত হয়ে কারখানা কর্তৃপক্ষ, পুলিশ ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। পরে তিনি শ্রমিকদের পাওনা আগামী রোববার পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা বিকেল চারটার দিকে তাদের অবরোধ কর্মসূচি প্রত্যাহার করলে ওই মহাসড়কে যানবাহন চলাচল শুরু হয়।
এ্যালিগেন্স গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার বজলুর রহমান জানান, প্রশাসন ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে চলতি আগস্ট মাসের ১০দিনের বেতন ঈদের আগেই পরিশোধের সিদ্ধান্ত হয়েছে।
গাজীপুর ট্রাফিক বিভাগের সহকারী পুলিশ সুপার সালেহ উদ্দিন আহমেদ জানান, মহাসড়ক অবরোধে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক স্থবির হয়ে পরে, এ সময় সড়কের উভয় পাশের অন্ততঃ ২৫ কিলোমিটার এলাকায় যানজটের সৃষ্টি হয়, এতে ভোগান্তিতে পরে কয়েক হাজার লোক। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার আলোচনা করা হয়েছে। শ্রমিকদের দাবিগুলো খুব গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ