ঢাকা, শনিবার 18 August 2018, ৩ ভাদ্র ১৪২৫, ৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশ ‘এ’ দলের হার

স্পোর্টস রিপোর্টার : আয়ারল্যান্ড সফরে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ ‘এ’ দল। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ জিতলেও এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত হতো বাংলাদেশের। কিন্তু দ্বিতীয় ম্যাচে হেরে যায় বাংলাদেশ এ দল। সফরকারী বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ম্যাচটি ৫১ রানে জিতে সিরিজে সমতা ফিরিয়েছে আয়ারল্যান্ড ‘এ’ দল। বৃষ্টিতে ভেসে যাওয়া ডাবলিনের দ্বিতীয় টি-টোয়েন্টি আবার শুরু হয়েছিল বৃহস্পতিবার।  এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২০২ রান করে আয়ারল্যান্ড।

জবাবে বাংলাদেশ ১৫ ওভারে ৭ উইকেটে ১০৪ রান করার পর নামে বৃষ্টি। ফলে খেলা আর মাঠে গড়াতে পারেনি। এই ম্যাচে বাজে বোলিংয়ের পর ব্যাটিংয়েও ভালো করতে পারেনি বাংলাদেশ। নির্ধারিত ২০ ওভারে আইরিশদের ৬ উইকেটে করা ২০২ রানের জবাবে খেলতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সৌম্যরা। বৃষ্টির আগে বাংলাদেশ ১৫ ওভারে ৭ উইকেট হারিয়ে করেছিল ১০৪ রান। প্রথম ম্যাচে একাদশের বাইরে থাকা মুমিনুল হক ওপেনিংয়ে নেমে হয়েছেন ব্যর্থ। দলীয় ২৪ রানে ব্যক্তিগত ১৪ রান নিয়ে সাজঘরের পথ ধরেন মুমিনুল। সঙ্গীকে হারিয়ে পরের বলে ফিরে যান আগের ম্যাচের জয়ের নায়ক সৌম্য সরকার (১১)। মাত্র ২ রানের মধ্যে ৩ উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে চেপে ধরে আইরিশ বোলাররা।  সেখান থেকে আর ম্যাচে ফিরতে পারেনি সফরকারীরা। 

শেষ দিকে সাইফউদ্দিন ও নাঈম হাসান চেষ্টা করলেও বৃষ্টি বাধায় হার নিয়েই মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। ঘন্টাখানেক অপেক্ষার পর ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে আয়ারল্যান্ড পায় ৫১ রানের জয়। দলের পক্ষে সর্বোচ্চ ২৪ রানের ইনিংস আসে নাঈমের ব্যাট থেকে। এছাড়া সাইফউদ্দিন ১৫ ও জাকির হাসান খেলেন ১৪ রানের ইনিংস।  ওপেনিংয়ে নেমে ৮ বলে ১৪ রান করে আউট হয়ে যান মুমিনুল হক। সবশেষে ১৫ ওভারে বাংলাদেশের রান যখন ১০৪, তখন নামে বৃষ্টি। ক্রিজে ছিলেন তখন সাইফুদ্দিন (১৫*) ও নাঈম হাসান (২৪)। কিন্তু বৃষ্টি না থামায় খেলা আর মাঠে গড়ায়নি। ফলে ডি/এল মেথডে ঠিক হয় খেলার ফলাফল। যাতে জয় হয় আইরিশদের। এর আগে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড ব্যাটসম্যানরা বাংলাদেশের বোলারদের ওপর প্রভাব বিস্তার করে। দুর্দান্ত ব্যাটিংয়ে ৬ উইকেট হারিয়ে তারা ২০২ রানের বড় সংগ্রহ দাঁড় করায়। স্বাগতিকদের হয়ে স্টুয়ার্ট থমসন সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলেন। এছাড়া উইলিয়াম পোর্টারফিল্ডের ব্যাট থেকে আসে ৪৫ রানের ইনিংস। ৪ ওভারে ৩৩ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন। ২ উইকেট নিয়েছেন তাসকিনের বদলি হিসেবে আয়ারল্যান্ডে যাওয়া বাঁহাতি স্পিনা।

অনলাইন আপডেট

আর্কাইভ