ঢাকা, শনিবার 18 August 2018, ৩ ভাদ্র ১৪২৫, ৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

খুলনা মহানগরীর অনির্ধারিত স্থানে ময়লায় অতিষ্ঠ নগরবাসী

খুলনা অফিস : খুলনা মহানগরীতে ময়লা ফেলার নির্দিষ্ট স্থান রেখে অনির্দিষ্ট স্থানে ময়লা ফেলা হয়। পরিষ্কার করা হয় না সঠিকভাবে। দিনের বেলায় জমে থাকা ময়লার দুর্গন্ধে অতিষ্ঠ নগরবাসী। কর্মকর্তারা বলেছেন রাতের বেলায় পরিষ্কার করার চেষ্টা করা হচ্ছে। জানা গেছে, খুলনা মহানগরীতে ময়লা ফেলার নির্দিষ্ট স্থান রয়েছে। কিছু জায়গায় রাখা হয়েছে ময়লা ফেলার ডাস্টবিন। সেগুলোর নেই যথাযথ ব্যবহার। মূল সড়কের পাশাপাশি অলিগলিতে যত্রতত্র ফেলা হয় ময়লা আবর্জনা। যেখানে কখনও পরিষ্কার করা হয়না। পরিষ্কারের অভাবে ময়লা জমে দুর্গন্ধের সৃষ্টি হয়। সরেজমিন নগরীর বড়মির্জাপুর, ছোট মির্জাপুর, মৌলভীপাড়া, কেডিএ এভিনিউ, শেখপাড়া মোড়ের পাশে, পিটিআই মোড়ের পাশে, শান্তিধাম মোড়ের পাশে, নিউমার্কেটের পাশেসহ অন্যান্য জায়গায় ময়লা ফেলা হয়। এমন অনেক জায়গা রয়েছে যেখানে ময়লা ফেলার জন্য স্থানীয়দের ক্ষোভ রয়েছে। করেছে অনেক আন্দোলনও। তাতেও কোনো ভ্রুক্ষেপ না করে ইচ্ছামতো ফেলা হয় ময়লা।
শান্তিধাম মোড়ের পাশের দোকানদার রাকিব হোসেন বলেন, শান্তিধাম ও ফুলমার্কেটের মধ্যবর্তী সড়কে ময়লা না ফেলার জন্য মানববন্ধন করা হয়েছে। স্মারকলিপি দেয়া হয়েছে। তাতেও কেউ কোনো ভ্রুক্ষেপ করেনি।
শেখপাড়া এলাকার মামুন হাওলাদার বলেন, রাস্তার পাশে ময়লা ফেলার ফলে দুর্গন্ধ সৃষ্টি হয়। মানুষ চলাচলে অসুবিধা হয়। ময়লা ফেলতে ফেলতে রাস্তার ওপরেও চলে আসে।
পিটিআই মোড় এলাকায় সাধারণত শিক্ষার্থী ও অভিভাবকদের আনাগোনা বেশি হয়। এই এলাকার শিক্ষার্থীদের অভিযোগ, মোড়ের অদূরেই যে ময়লা ফেলা হয় তাতে দুর্গন্ধ সৃষ্টি হয়। আর দিনের বেলায় সম্পূর্ণ পরিষ্কার না করে খাপছাড়া করে পরিষ্কার করেন। তাতে যাতায়াত ও ক্লাসে সমস্যা হয়। এ অবস্থা থেকে নিরসন চান তারা।
বড় মির্জাপুর এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, যে যার মতো ময়লা ফেলে। তখন কেউ দেখে না। আর সেই ময়লা পরিষ্কারও করা হয় না।
এ ব্যাপারে খুলনা সিটি কর্পোরেশনের সহকারী কনজারভেন্সী অফিসার মো. আব্দুর রকীব বলেন, ময়লা নিয়মিত দুই-তিনবার পরিষ্কার করা হয়। আর আগে রাত্রে পরিষ্কার করা হতো। কিন্তু মেয়রের নির্দেশে বর্তমানে আর রাতে পরিষ্কার করা হয় না। তবে রাতে পরিষ্কার করার জন্য তারা চেষ্টা করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ