ঢাকা, শনিবার 18 August 2018, ৩ ভাদ্র ১৪২৫, ৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

হারানো জাতীয় পরিচয়পত্র মুদ্রণ হচ্ছে খুলনায়

খুলনা অফিস : হারানো জাতীয় পরিচয়পত্র আঞ্চলিক পর্যায়ে মুদ্রণ ও বিতরণ কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন। জনদুর্ভোগ ও সময় কমাতে কার্যক্রম বিকেন্দ্রীকরণের প্রাথমিক ধাপ হিসেবেই এ পদক্ষেপ নিয়েছে কমিশন। বৃহস্পতিবার দুপুরে খুলনা বিভাগীয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার দপ্তরে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধনী দিনেই বিভাগের ৮ জেলার নির্বাচন কর্মকর্তাদের হাতে খুলনায় মুদ্রণকৃত ১৬১টি হারানো জাতীয় পরিচয়পত্র তুলে দেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী। ১ আগস্ট থেকে খুলনায় এ কার্যক্রম শুরু হয়।
বিতরণকৃত জাতীয় পরিচয়পত্রের মধ্যে খুলনা জেলায় ৪৩টি, সাতক্ষীরা জেলায় ৬৮টি, কুষ্টিয়া জেলায় ১৫টি, মাগুরা জেলায় ৯টি, বাগেরহাট জেলায় ৬টি, ঝিনাইদহ জেলায় ৯টি, যশোর জেলায় ২টি এবং নড়াইল জেলায় ৯টি। স্ব স্ব জেলা নির্বাচন কর্মকর্তারা এসব পরিচয়পত্র গ্রহণ করেন। পরবর্তীতে তারা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তাদের মাধ্যমে ভোটারদের কাছে হারিয়ে যাওয়া পরিচয়পত্রগুলো হস্তান্তর করবেন।
আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, আগে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র পেতে হলে ২৩০ টাকা জমা দিয়ে উপজেলা নির্বাচন অফিসে আবেদন করতে হতো, পরবর্তীতে সে আবেদন জেলা নির্বাচন অফিস হয়ে ঢাকায় নির্বাচন কমিশন সচিবালয়ে মুদ্রণ হতো। যা পেতে গ্রাহককে কমপক্ষে এক মাস অপেক্ষা করতে হত। কিন্তু এখন থেকে দেশের ১০টি আঞ্চলিক অফিস থেকেই মুদ্রণ হওয়ায় অন্যান্য প্রক্রিয়া ঠিক রেখেই এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্ভব হবে। ঢাকা থেকে মুদ্রণ করতে না হওয়ার ফলে গ্রাহকের সময় এবং ভোগান্তিও নিরসন হলো। তিনি আরো জানান, প্লাস্টিক পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র সাময়িকভাবেই গ্রাহককে দেয়া হচ্ছে। যার মেয়াদ দু’বছর। এ সময়ের মধ্যে অবশ্যই তাকে নির্বাচন কমিশন থেকে স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে হবে। পরবর্তীতে জাতীয় পরিচয়পত্র সংশোধনসহ আরও কিছু কার্যক্রম আঞ্চলিক পর্যায়ে দেয়ার প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ