ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

হু আর ইউ?: আমেরিকাকে দুতের্তে

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে

সংগ্রাম অনলাইন ডেস্ক:

সামরিক বাহিনীকে আধুনিকায়নের প্রচেষ্টায় বাধা দেয়া এবং রাশিয়া থেকে সাবমেরিন কেনার বিরোধিতা করার জন্য আমেরিকাকে তীব্র ভর্ৎসনা করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে।

মার্কিন সরকারকে উদ্দেশ করে তিনি বলেছেন, “আমাদেরকে হুঁশিয়ারি দেয়ার আপনি কে? এভাবেই কী আপনি মিত্রদের সঙ্গে ব্যবহার করেন এবং আপনি কী চিরদিনের জন্য আমাদের সঙ্গে থাকতে চান?”

ফিলিপিাইনের নিজের শহর দাভাওয়ে গত শুক্রবার এক অনুষ্ঠানে এসব কথা বলেছেন প্রেসিডেন্ট দুতের্তে। তিনি আরো বলেন, ফিলিপাইন যদি আমেরিকা থেকে সাবমেরিক কিনতো তাহলে হেলিকপ্টারের কেনার মতোই তা বিলম্বিত হতো। তিনি আরো অভিযোগ করেন, আমেরিকা ম্যানিলার কাছে ব্যবহার করা পুরনো অস্ত্র বিক্রি করে।

রাশিয়ার কিলো-ক্লাস সাবমেরিন

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী রানডাল শ্রীভার রাশিয়া থেকে সাবমেরিন কেনার বিষয়ে ম্যানিলাকে সতর্ক করেছেন। এর একদিন পর দুতের্তে আমেরিকার বিরুদ্ধে কড়া ভাষায় এসব কথা বললেন।  

তিনি বলেন, “কেন আপনারা এশিয়ার অন দেশগুলোকে থামান না? আপনারা কেন আমাদেরকে ঠেকাচ্ছেন? আপনারা আমাদের পেছনে থাকতে চান অথচ ভিয়েতনামের হাতে রয়েছে সাতটি সাবমেরিন, মালয়েশিয়ার আছে দুটি এবং ইন্দোনেশিয়ার হাতে আছে আটটি। শুধুমাত্র আমাদের হাতে কোনো সাবমেরিন নেই। আপনারা আমাদেরকে সাবমেরিন দেন নি।”

রাশিয়া কয়েকদিন আগে ফিলিপাইনকে ডিজেল-ইলেক্ট্রিক কিলো-ক্লাস সাবমেরিন বিক্রির প্রস্তাব দিয়েছে। এজন্য প্রয়োজনীয় ঋণ দেয়ার কথাও জানিয়েছে মস্কো যা কয়েক বছর ধরে শোধ করা যাবে। প্রস্তাবটি বিবেচনা করছে ফিলিপাইন।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ