ঢাকা, সোমবার 20 August 2018, ৫ ভাদ্র ১৪২৫, ৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সিরিয়া পুনর্গঠনের জন্য সব দেশকে এগিয়ে আসা উচিত: পুতিন

১৯ আগস্ট, পার্স টুডে : জার্মানি সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠনে সাহায্য করতে সব দেশের এগিয়ে আসা উচিত। দেশত্যাগকারী সিরিয় শরণার্থীরা যাতে তাদের দেশে ফিরতে পারে সে ব্যবস্থা করা উচিত বলেও তিনি মন্তব্য করেন। শনিবার সন্ধ্যায় বার্লিনে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

পুতিন ও মার্কেল তাদের সাক্ষাতে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি মধ্যপ্রাচ্য পরিস্থিতি বিশেষ করে সিরিয়া সংকট ও ইরানের পরমাণু সমঝোতা নিয়ে মত বিনিময় করেন। সূত্র পার্স টুডে।

 যৌথ সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলও ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার আহ্বান জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়া সত্ত্বেও জার্মানি এবং রাশিয়া এটি টিকিয়ে রাখার পক্ষে শক্ত অবস্থান নেয়।

২০১৫ সালে রাশিয়া, জার্মানি, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল ইরান। বর্তমানে আমেরিকা ছাড়া বাকি সবগুলো দেশ ও পক্ষ এটি রক্ষা করার পক্ষে শক্ত অবস্থান নিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে শনিবার সন্ধ্যায় বার্লিনে পৌঁছান।

অনলাইন আপডেট

আর্কাইভ