ঢাকা, সোমবার 20 August 2018, ৫ ভাদ্র ১৪২৫, ৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

পার্কে বর্জ্য ফেলছে মানুষ কুড়িয়ে ডাস্টবিনে রাখছে কাক!

১৯ আগস্ট, এএফপি : কাকের কথা শুনলেই আমাদের মাথায় আসে নোংরা-আবর্জনা থেকে খাবার সংগ্রহ করছে এবং তা যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে দিচ্ছে। কিন্তু ফ্রান্সের একটি থিম পার্কের ব্যবস্থাপকরা এই চিত্রটা পাল্টে দিয়েছেন। ওই পার্কে মানুষের ফেলা বিভিন্ন বর্জ্য, সিগারেটের টুকরো কুড়িয়ে নির্দিষ্ট ডাস্টবিনে ফেলছে কাকেরা। আর বিনিময়ে পাচ্ছে খাবার।

পশ্চিমাঞ্চলীয় ফ্রান্সের পুয়ে ডু ফো থিম পার্কের দর্শনার্থীদের মনোযোগ কেড়েছে ছয়টি কাক। মানুষের ফেলে দেওয়া সিগারেটের টুকরো ও ছোটখাট ময়লা সংগ্রহ করে নির্দিষ্ট পাত্রে ফেলার বিনিময়ে খাবার সংগ্রহ করছে এই কাকগুলো। এই কাজের জন্য তাদের দেওয়া হয়েছে বিশেষ প্রশিক্ষণ।

 সোমবার (১৩ আগস্ট) থেকে পার্কের ইতিহাসের বিভিন্ন পর্যায়কে তুলে ধরে এমনভাবে বানানো স্থাপনাগুলোর অংশে কাজ শুরু করেছে তারা। কাক গোত্রের সদস্য ‘ব্ল্যাক রুক’ নামের এই পাখিটিকে তাদের বুদ্ধিমত্তার জন্য এই কাজের প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষণের পর এই কাকগুলো প্রতিটি কুড়িয়ে আনা ময়লা বিশেষভাবে নির্মিত একটি কাঠের বাক্সে ফেলার বিনিময়ে এক দানা করে খাবার পায়। দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়ার পর যদিও দেখা গেছে, কোনও কোনও কাক ময়লা ফেলা বাদ দিয়ে খাবার সংগ্রহের চেষ্টা করছে। আবার কোনওটি হয়তো খাবার পেতে অন্য কাকের আনা ময়লা নিয়ে নেওয়ার চেষ্টা করছে। ডরোথি হায়েফলাইজার নামে সুইডেন থেকে আসা পার্কের এক দর্শনার্থী এএফপিকে বলেন, ‘এটা পরিবেশসম্মত, বাস্তবসম্মত আর দেখতেও আনন্দদায়ক।’

অনলাইন আপডেট

আর্কাইভ