ঢাকা, সোমবার 20 August 2018, ৫ ভাদ্র ১৪২৫, ৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

মার্কিন অর্থনৈতিক ক্যু’র কাছে আত্মসমর্পণ করব না : এরদোগান

১৯ আগস্ট, আনাদুলো এজেন্সি /পার্স টুডে : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কাছে তার দেশ আত্মসমর্পণ করবে না। তিনি অভিযোগ করেন, আমেরিকা তুরস্কের বিরুদ্ধে অথনৈতিক ক্যু’ করার ষড়যন্ত্র করছে।

গত শনিবার রাজধানী আংকারায় ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি বা একেপি’র ৬ষ্ঠ কংগ্রেসে এরদোগান এসব কথা বলেছেন। তিনি বলেন, “আজকে কিছু লোক আমাদেরকে অর্থনীতি, সুদের হার, বৈদেশিক মুদ্রা, বিনিয়োগ এবং মুদ্রাস্ফীতির হুমকি দিচ্ছেন। আমরা তাদেরকে বলেছি যে, আমরা আপনাদের খেলা দেখেছি এবং আমরা আপনাদেরকে চ্যালেঞ্জ করছি।”

সন্ত্রাসী তৎপরতার অভিযোগে তুর্কি সরকার মার্কিন পাদ্রি অ্যান্ড্রু ব্রানসনকে আটক করার পর ন্যাটো মিত্র তুরস্ক ও আমেরিকার মধ্যে নজিরবিহীন টানাপড়েন সৃষ্টি হয় এবং আগস্ট মাসের শুরুর দিকে এর প্রভাব পড়ে তুর্কি অর্থনীতি ওপর। এরইমধ্যে ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরার মান শতকরা ৩০ ভাগ কমে গেছে।  

ব্রানসনের বিরুদ্ধে তুরস্কের নিষিদ্ধ ঘোষিত কুন্দিস্তান ওয়াকার্স পার্টি বা পিকেকে গেরিলা ও গুলেন মুভমেন্টের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগ আনা হয়েছে। আমেরিকা ব্রানসনের মুক্তি দাবি করে আসছে।

আবারও একে পার্টির চেয়ারম্যান : তুরস্কের ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) আবারো চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তুরস্কের রাজধানী আঙ্কারায় শনিবার অনুষ্ঠিত একে পার্টির কংগ্রেসে এরদোগানকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়। কংগ্রেসে একে পার্টির গঠনতন্ত্রের কিছু সংশোধনী আনা হয়। কংগ্রেসে মোট ১ হাজার ৪৫৭ ভোটের মধ্যে ৫০ জনকে সেন্ট্রাল এক্সিকিউটিভ অ্যান্ড ডিসিশন বোর্ডের সদস্য নির্বাচিত করা হয়।

এদিকে, তুরস্কে নতুন চালু হওয়া প্রেসিডেন্সিয়াল পদ্ধতির সঙ্গে সামঞ্জস্য রেখে দলটির গঠনতন্ত্রে পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়মন অনুযায়ী প্রেসিডেন্সিয়াল কেবিনেটের সদস্যরা দলের সেন্ট্রাল এক্সিকিউটিভ অ্যান্ড ডিসিশন বোর্ডের সদস্য হতে পারবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ