ঢাকা, মঙ্গলবার 21 August 2018, ৬ ভাদ্র ১৪২৫, ৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

বন্যাকবলিত কেরালা থেকে ২২ হাজার ভারতীয় উদ্ধার

২০ আগস্ট, বিবিসি : ভারতের বন্যা কবলিত রাজ্য কেরালা থেকে ২২ হাজার বাসিন্দাকে উদ্ধার করেছে দেশটির সরকার। বৃষ্টি কমে যাওয়াতে তাদের উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ভারতেরকেরালায় গত ৮ আগস্টথেকে শুরু হওয়া ভারী বৃষ্টিরফলে সৃষ্ট বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। এখন পর্যন্ত ৩৫০ জন প্রাণ হারিয়েছেন। উদ্ভূতপরিস্থিতিতে রেড অ্যালার্ট জারি করেছে কর্তৃপক্ষ। স্কুল, কলেজ, সরকারি দফতর আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্য সরকার জানায়, নিহতের বেশিরভাগেই ভূমিধসের কারণে প্রাণ হারিয়েছেন। আগামী ২৬ আগস্ট পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

এরপর উদ্ধার অভিযানে নামে সশস্ত্র বাহিনী। সোমবার স্থানীয় জেলেদের সঙ্গে তারা অনেক দুর্গম এলাকায় যেতে সমর্থ হয়। ব্যবহার করা হয় হেলিকপ্টারও।

কেরালা মুখ্যমন্ত্রী পিনারায় ভিয়াজন বলেন, ত্রাণশিবিরে এখন ৭ লাখ ২৫ হাজার জন আশ্রয় নিয়েছে। বাস্তুহারা শেষ বাসিন্দাকেও তিনি আশ্রয় দিতে প্রস্তুত বলে জানান।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা দলের প্রধান অনিল বাশুদেব বলেন, ত্রাণশিবিরে পানিবাহিত ও বায়ুবাহিত রোগ বাড়ার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে তিনজনকে এই রোগের কারণে আলাদা করা হয়েছে। প্রাথমিকভাবে পাওয়া তথ্য মতে, বন্যায় ২৩০ কোটি পাউন্ড ক্ষতি হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা দিয়েছেন, বন্যাদুর্গতদের জন্য ৫০০ কোটি রুপি সহায়তা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ