ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

রোহিঙ্গা সংকট: ২৮ আগস্ট নিরাপত্তা পরিষদে ব্রিফ করবেন দূত ব্লানচেট

সংগ্রাম অনলাইন ডেস্ক:

জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের শুভেচ্ছা দূত ও হলিউড অভিনেত্রী কেট ব্লানচেট ২৮ আগস্ট নিরাপত্তা পরিষদে ব্রিফ করবেন।

বাংলাদেশ সফরকালে সাক্ষাৎ হওয়া রোহিঙ্গাদের দুর্ভাগ্যের বিষয়ে মনোযোগ আকর্ষণ করাই তার উদ্দেশ্য।

বৃহস্পতিবার জাতিসংঘ এবং ইউএনএইচসিআরের যুক্তরাজ্য কার্যালয় এক টুইটে এ তথ্য জানিয়েছে। 

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২৮ আগস্ট যুক্তরাজ্যের সভাপতিত্বে মিয়ানমার পরিস্থিতি নিয়ে এক ‘উন্মুক্ত ব্রিফিং’ অনুষ্ঠিত হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন।

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব এবং সংস্থার উদ্বাস্তুবিষয়ক হাইকমিশনার নিরাপত্তা পরিষদকে ব্রিফ করার কথা রয়েছে।

এছাড়া, বিষয়টি নিয়ে আগামী সেপ্টেম্বরে জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনের সাধারণ বিতর্ক ও উচ্চ-পর্যায়ের আয়োজনকালে উচ্চ-পর্যায়ের বৈঠক ও অন্যান্য অনুষ্ঠান হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বাংলাদেশ সফরকালে অস্কারজয়ী অভিনেত্রী কেট ব্লানচেট বলেন, রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারে রয়েছে। সেখানে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের পরিবেশ তৈরি করতে দেশটির প্রতি আহ্বান জানান তিনি।

সফর শেষে ইউএনবিকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘চূড়ান্তভাবে আমার মনে হয়, তাদের (রোহিঙ্গা) রাষ্ট্রহীনতার বিষয়টিতে নজর দেয়াই হচ্ছে মূল ব্যাপার।’ উদ্বাস্তুরা যখন ফিরে যেতে চাইবেন তখন তাদের ফেরানোর জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে আরো অনেক কিছু করা দরকার বলেও উল্লেখ করেন তিনি।

২০১৬ সালের মে মাসে ইউএনএইচসিআরের শুভেচ্ছা দূত হওয়া কেট ব্লানচেটের মতে, বাংলাদেশে পালিয়ে আসা উদ্বাস্তুদের নিরাপদে, স্বেচ্ছায় ও সম্মানের সাথে ফিরিয়ে নেয়ার জন্য রাখাইন রাজ্যের বর্তমান পরিস্থিতি পরিষ্কারভাবেই অনুকূলে নেই।

এদিকে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, রোহিঙ্গা সংকট শুরুর এক বছর হয়ে গেলেও উদ্বাস্তুদের নিরাপদে ফেরানোর জন্য রাখাইন রাজ্যের পরিস্থিতি উন্নয়নে দৃশ্যমান অগ্রগতি অর্জনের ক্ষেত্রে মিয়ানমার কর্তৃপক্ষ সামান্যই চেষ্টা চালিয়েছে, যদিও জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় বিষয়টির সাথে সক্রিয়ভাবে জড়িত আছে।-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ