ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

রাঙ্গামাটির পর্যটন সেতু খুলে দেয়া হয়েছে, বাড়ছে ভিড়

সংগ্রাম অনলাইন ডেস্ক: এক সপ্তাহ বন্ধ থাকার পর রাঙ্গামাটি পর্যটনের ঝুলন্ত সেতু পুনরায় খুলে দেয়া হয়েছে। অতি বৃষ্টি আর পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় ঝুলন্ত সেতুটি পানিতে তলিয়ে যায়। পর্যটকদের নিরাপত্তার কথা ভেবে এক সপ্তাহ আগে কর্তৃপক্ষ সেতু পারাপার বন্ধ করে দেয়। ফলে ঈদের বন্ধে রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকরা হতাশ হয়ে ফিরে যায়।

শুক্রবার দুপুরে ঝুলন্ত সেতু থেকে পানি সড়ে যাওয়ায় কর্তৃপক্ষ সেতুটি পারাপারের জন্য খুলে দেয়। ঈদের ছুটিতে আসা পর্যটকরা এখন সেতু পারাপার হতে পারছেন। আর ঝুলন্ত সেতুকে ঘিরে রাঙ্গামাটিতে বাড়ছে পর্যটকদের ভিড়ও।

যান্ত্রিক জীবনের একটু ক্লান্তি দুর করতে বিনোদনের খোঁজে নগরের মানুষ ঈদের ছুটিতে ছুটে আসছেন পাহাড় হ্রদ ঘেরা মনোরম প্রাকৃতিক লীলাভুমি রাঙ্গামাটিতে। আর ঝুলন্ত সেতু থেকে পানি কমে যাওয়ায় বেড়াতে আসা পর্যটকরা ঝুলন্ত সেতু দেখার সাধ মিটিয়ে নিচ্ছেন।

অন্যদিকে, ঈদের দিন পর্যটকরা না আসলেও ঈদের তিনদিন পর পর্যটকের আগমন বাড়তে শুরু করায় ব্যস্ততা বেড়েছে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের। রাঙ্গামাটিতে পর্যটকদের জন্য বিনোদনের রয়েছে ঝুলন্ত ব্রীজ, ডিসি বাংলো, পুলিশ বিভাগ কর্তৃক পরিচালিত পলওয়েল পর্যটন, মিনি চিড়িয়াখানা, রাজবন বিহার, কাপ্তাই লেক ও সুভলং ঝর্ণা। এবার ঈদের বন্ধে এসব বিনোদন কেন্দ্রে মানুষের আগমন ঘটেশি বেশি।

পর্যটন ব্যবসার সাথে জড়িত ব্যবসায়ীরা জানিয়েছেন ঈদের আগেই হোটেল মোটেলগুলোতে সিট বুকিং তেমন না হলেও ঈদের পর পরই পর্যটকরা আসতে শুরু করায় এখন সিট বুকিংয়ের বেড়ে গেছে।

রাঙ্গামাটি পর্যটন কমপ্লেক্স-এর ব্যবস্থাপক সুজন বিকাশ বড়ুয়া জানান, কাপ্তাই হ্রদের পানি বেড়ে যাওয়ায় পর্যটন সেতুটি পানিতে তলিয়ে যায়। এতে পর্যটকদের নিরাপত্তার স্বার্থে সেতুর ওপর চলাচল বন্ধ করে দেয়া হয়। কাপ্তাই হ্রদের পানি উচ্চতা কমে আসায় ঝুলন্ত সেতুর ওপর থেকে পানি নামতে শুরু করেছে। আর সেতু থেকে পানি নেমে যাওয়ায় আবারো সেতু পারাপারে জন্য পর্যটকদের জন্য উম্মুক্ত করে দেয়া হয়েছে এবং পর্যটকের আগমনও বাড়ছে। আশা করি আরো কিছুদিনের মধ্যে পর্যটকদের আনাগোনা আরো বাড়বে। তবে আগামী শীত মৌসুমের আগে সেতুটি পর্যটকদের জন্য সংস্কার করে এর আকর্ষণ আরো বৃদ্ধি করবেন বলে জানিয়েছেন তিনি।

রাঙ্গামাটি ট্যুরিস্ট পুলিশের উপ-পরিদর্শক কামাল উদ্দিন জানান, ঈদের ছুটিতে বেড়াতে আসা পর্যটকদের সার্বিক নিরাপত্তায় কাজ করছে ট্যুরিস্ট পুলিশ। পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্থানগুলোসহ কাপ্তাই হ্রদে ভ্রমণ পিপাসুদের জন্য নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে পার্বত্য রাঙ্গামাটিতে পর্যটকদের আগমন বাড়ায় শহরে উৎসবের আমেজ বিরাজ করছে-ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ