ঢাকা, রোববার 26 August 2018, ১১ ভাদ্র ১৪২৫, ১৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ফিলিস্তিনের ২০ কোটি ডলার সহযোগিতা বাতিল করলো যুক্তরাষ্ট্র

২৫ আগস্ট, বিবিসি : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরের জন্য আর্থিক সহযোগিতা থেকে ২০ কোটি ডলারের বেশি তহবিল বাতিল করার নিন্দেশ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম গতকাল শনিবার এখবর জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থে এই তহবিল যাতে ব্যয় করা হয় সেজন্য পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেয়ার পর ফিলিস্তিনের সঙ্গে সম্পর্কের অবনতি হলে ধারাবাহিকভাবে গাজা ও পশ্চিম তীরে তহবিল বাতিল করে চলেছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের শরণার্থী সংস্থা থেকে আগেই ৬৫ মিলিয়ন ডলার বরাদ্দ প্রত্যাহার করেছে ট্রাম্প প্রশাসন। জুনে ফিলিস্তিনিদের আরেকটি সহযোগিতাও বাতিল করা হয়।

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেওয়ার পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানান, যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় কোনও শান্তি আলোচনায় তারা অংশ নেবেন না। এছাড়া ট্রাম্পের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা মেনে নিতেও ফিলিস্তিনকে চাপ দেওয়া হচ্ছে। শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, ফিলিস্তিনের এই তহবিলটি এখন অন্যত্র সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্পে ব্যয় করা হবে। তবে ঠিক কোথায় তা ব্যয় হবে তা জানানো হয়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ