ঢাকা, রোববার 26 August 2018, ১১ ভাদ্র ১৪২৫, ১৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

রেললাইনে পাথরের পরিবর্তে  খোয়া ॥ দুর্ঘটনার আশঙ্কা

 

খুলনা অফিস: খুলনা থেকে নিয়মিতই যাতায়াত করছে যাত্রী বোঝাই ট্রেন। ট্রেনে ঘরমুখো যাত্রীর সংখ্যা আরও বেশি। নি¤œমানের ইটের খোয়া ব্যবহৃত রেললাইন দিয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে ট্রেন। বৃষ্টির কারণে ইটের খোয়া ব্যবহৃত রেললাইন হয়েছে আরও দুর্বল।

জানা গেছে, খুলনা থেকে ট্রেনে অতিরিক্ত যাত্রীর চাপ রয়েছে। ঘরমুখো মানুষের ভিড়ের সাথে সাথে ট্রেনের অতিরিক্ত যাত্রীর সংখ্যা আরও বাড়ছে। ট্রেনলাইনে ব্যবহার করা হয়েছে নি¤œমানের ইটের খোয়া। পাথরের পরিমাণ কম থাকায় ব্যবহার করা হয়েছে এ ইটের খোয়া। সাধারণত রেললাইনে স্লিপারের প্যাকিং কাজে ব্যবহার করা হয় পাথর। কিন্তু স্টেশনের সামনের লাইনে পাথর কমে যাওয়ায় সেখানে দেয়া হচ্ছে নি¤œমানের ইটের খোয়া। খোদ স্টেশনের সামনের লাইনে প্রকাশ্যে এই রাবিশ শ্রমিকরা দিয়েছে। তারপরেও অবগত নয় স্টেশন মাস্টার ও রেলপথের প্রকৌশলী। বৃষ্টির কারণে ইটের খোয়া ভিজে আর রেলপথে পানি জমে পথ আরও দুর্বল হয়ে যায়। তারপরেও সেই পথ দিয়ে ঝুঁকি নিয়ে নিয়মিতই যাতায়াত করছে অতিরিক্ত যাত্রী বোঝাই ট্রেন।

স্টেশনে অপেক্ষমান আব্দুল কাদের নামের এক যাত্রী বলেন, যে পাতের ওপর দিয়ে ট্রেন চলবে সেই পাতের স্লিপারে ব্যবহার করা হয়েছে ইটের রাবিশ। যা সাধারণ কাজেও ব্যবহার করা যায় না। তারপরেও কারও খেয়াল নেই।

মনিরুল ইসলাম নামের অপর এক যাত্রী বলেন, স্টেশনের সামনে এমন কাজ করা হয়েছে তখন কারও নজর পড়েনি। আর এখন ঈদের সময় ঘরমুখো যাত্রীদের ট্রেনে চাপ বেশি। যে কোনো সময় রেললাইনের কারণে ঘটতে পারে দুর্ঘটনা।

খোকন নামের এক রেললাইনের মিস্ত্রি বলেন, এতে কিছুই হবে না। এখন এই লাইনটি পুরাতন হবে বলে আর পাথর ব্যবহার করা হচ্ছে না।

রেলওয়ের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) শ্যামল কুমার দত্ত বলেন, যে লাইন দিয়ে ট্রেন কম চলাচল করে সে লাইনে পাথরের পরিবর্তে রাবিশ ব্যবহার করা যায়। মূল লাইনে পাথরের পরিবর্তে রাবিশ ব্যবহার করা হলে ট্রেন চলাচলে সমস্যা হয়। স্টেশনের সামনের লাইনে রাবিশ ব্যবহার করা হলেও কোনো সমস্যা নেই। অপরদিকে স্টেশন মাস্টার বলেছেন রেললাইনে পাথরের পরিবর্তে অন্য কিছুই ব্যবহার করা যায় না।

এ ব্যাপারে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, রেললাইনে পাথর ব্যবহার করার নিয়ম। অন্য কিছু ব্যবহার করা যায় না। স্টেশনের সামনের লাইনে রাবিশ ব্যবহার করা হয়েছে কিনা তা তিনি জানেন না। আর এ দায়িত্ব প্রকৌশলীদের। তারা যদি না দেখেন তাহলে তাদের দায়িত্বে অবহেলা।

অনলাইন আপডেট

আর্কাইভ