ঢাকা, রোববার 26 August 2018, ১১ ভাদ্র ১৪২৫, ১৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

মুসলিম ব্রাদারহুডের মতোই আরএসএস  -----রাহুল

 

২৫ আগস্ট, ইন্টারনেট : ভারতের হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) ইসলামপন্থী সংগঠন মুসলিম ব্রাদারহুডের মতোই বলে মন্তব্য করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

স্থানীয় সময় শুক্রবার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাহুলের এ বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছে আরএসএসের মিত্র ক্ষমতাসীন বিজেপি। তারা তাকে এজন্য ক্ষমা চাইতে বলেছে।

রাহুল গান্ধী বলেন, ‘আরএসএস ভারতের প্রকৃতি বা চরিত্র বদলানোর চেষ্টা করছে। ভারতের আর কোনো সংগঠন নেই যারা সব প্রতিষ্ঠান দখল করতে চায়। আমরা সম্পূর্ণরূপে নতুন চিন্তা নিয়ে কাজ করছি। প্রাচীন ধারণাকে পুনর্জন্ম দেওয়া হয়েছে। এই চিন্তা আরব বিশ্বের মুসলিম ব্রাদারহুডের মধ্যে পরিলক্ষিত হয়। এই চিন্তা যে মতাদর্শ ধারণ করে তা সব প্রতিষ্ঠানকে উপড়ে ফেলতে চায় এবং এই চিন্তা অন্য সব চিন্তাকে দুমড়েমুচড়ে দিতে চায়।’

এর জবাবে রাহুলের উদ্দেশে বিজেপির মুখপাত্র সমবিত পত্র বলেন, ‘আপনি কি মুসলিম ব্রাদারহুড সম্পর্কে কিছু জানেন? বেশ কয়েকটি দেশ এটাকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে। আপনি এর সঙ্গে আরএসএস ও বিজেপির তুলনা করছেন।’ কংগ্রেস সভাপতি আরো বলেন, তার দল ভারতের মানুষকে ঐক্যবদ্ধ রাখে আর বিজেপি-আরএসএস তাদের বিভক্ত করে, তাদের মধ্যে ঘৃণা ছড়ায়।রাহুল বলেন, ‘বিজেপি-আরএসএস আমাদের নিজেদের জনগণকে বিভক্ত করছে। তারা আমাদের নিজেদের মধ্যে ঘৃণা ছড়াচ্ছে। আমাদের কাজ হলো মানুষকে ঐক্যবদ্ধ রাখা এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। আর আমরা এটা করে দেখিয়েছি।’ তিনি বলেন, ‘আমরা ভারতকে এগিয়ে নিয়ে যেতে চাই এবং আপনি কোথাও শুনবেন না কোনো ভারতীয় ঘৃণা ছড়াচ্ছে। এটাই আমাদের সংস্কৃতি, এটাই আপনাদের সংস্কৃতি।’

বিজেপির মুখপাত্র সমবিত পত্র বলেন, ‘রাহুল, আপনার কোনো আক্কেল হলো না, ভারতকে বুঝতে পারলেন না। আপনার কোনো নেতৃত্বগুণ নেই। আপনি কেবল প্রধানমন্ত্রী মোদিকে ঘৃণা করতেই জানেন। আপনি প্রধানমন্ত্রী মোদি, বিজেপি ও আরএসএসকে ঘৃণা করেন। আর আপনি এই ঘৃণা থেকেই দায়িত্বজ্ঞানহীন ও অপরিপক্ব বক্তব্য দিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ