ঢাকা, রোববার 26 August 2018, ১১ ভাদ্র ১৪২৫, ১৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ফুলবাড়ী হাসপাতালের খোলা মাঠে প্রসুতি’র সন্তান প্রসবের ঘটনায় তদন্ত কমিটি গঠন

নবাবগঞ্জে মতবিনিময় সভা

মো. আফজাল হোসেন ফুলবাড়ী (দিনাজপুর): দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা হাসপাতালে চিকিৎসা নিতে এসে, কোন চিকিৎসা না পেয়ে হাসপাতাল ভবনের সামনে একটি গাছের নিচে জনসম্মুখে জরুরী সন্তান প্রসব করার ঘটনায়, ফূলবাড়ী উপজেলা হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার এর উপস্থিতিতে দিনাজপুর জেলা সিভিল সার্জন ও ফুলবাড়ী সহকারী কমিশনার (ভূমি) মো. এনামুল হকের নেতৃত্বে দিনাজপুর জেলা প্রশাসক এর কার্যালয় থেকে পৃথক ভাবে তদন্ত কমিটি গঠন করা হয়। 

ঐ ঘটনাকে কেন্দ্র করে গত ১৩ আগস্ট রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডাঃ মোস্তাফিজুর রহমান ঘটনা স্থল পরিদর্শন করেছেন। দিনাজপুর জেলা প্রশাসক গঠিত সহকারী কমিশনার (ভূমি মো. এনামুল হকের নেতৃত্বে তদন্ত কমিটির সদস্যরা হলেন, ফূলবাড়ী আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সঞ্জয় কুমার ও ফুলবাড়ী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ইসমাইল হোসেন। ফুলবাড়ী উপজেলা হাসপাতালের ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নুরুল ইসলাম জানান, প্রাথমিক তদন্তে অভিযুক্ত নার্সদের অপরাধ পাওয়া গেছে, তারা প্রসুতি রোগীকে সর্তকতার সাথে চিকিৎসা দেয়নি, রোগীর অবস্থা কি সে বিষয়ে কোন চিকিৎসকের সাথে পরামর্শ করেনি ও চিকিৎসকের সাথে পরামর্শ না করেই একটি বে-সরকারী ক্লিনিকে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। সরকারী স্বাস্থ্যসেবার বিধি আইনে অন্য জায়গায় রোগীকে রেফার্ড করতে পারেনা। 

অপরদিকে এলাকার কয়েকশত মহিলা দায়ী নার্সদের শাস্তির দাবীতে গত ১৩ আগস্ট সকালে হাসপাতাল এলাকায় বিক্ষোভ ও প্রতিবাদ করেন। 

চিকিৎসা নিতে এসে বিভিন্ন এলাকার সাধারন মানুষ হয়রানি হচ্ছেন। এই বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুস সালাম চৌধুরীর জানান, ঘটনা স্থল পরিদর্শন করা হয়েছে, দিনাজপুর জেলা প্রশাসক এর কথামত সহকারী কমিশনার ভূমি মো. এনামুল হককে আহবায়ক করে ৩ সদস্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে, কমিটির তদন্ত প্রতিবেদন আমরা পেলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে। স্থাণীয় জণগন তদন্ত কমিটির সঠিক বিচার না পেলে নার্সদের অপসারনের দাবীতে আন্দোলনের ঘোসনা দিবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ