ঢাকা, রোববার 26 August 2018, ১১ ভাদ্র ১৪২৫, ১৪ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সুন্দরগঞ্জে ধান বীজ নিয়ে ডিলারের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

গাইবান্ধা সংবাদদাতা: ধান বীজ নিয়ে প্রতারণা করায় ডিলারের বিরুদ্ধে অভিযোগ করেছে চাষীরা।

জানা গেছে, দেশকে খাদ্যে স্বয়ংসম্পন্ন করার লক্ষ্যে আবাদী জমিতে বছরে ৩ ফসল করার লক্ষ্যে বাংলাদেশ কৃষি অধিদপ্তর প্রতি কৃষককে উফশি আউশ (বর্ষালি) ধান চাষের পরামর্শ দেয়। এরই ফলশ্রুতিতে কৃষক অন্যান্য বারের চেয়ে এবারও এ উপজেলায় অধিক পরিমান জমিতে উফশি আউশ ধানের চারা রোপন করেন।

এদিকে কিছু সংখ্যক অসাধু বীজ ডিলার কৃষককের মাঝে উফশি আউশ ধানের নাম করে অধিক মুল্যে আমন ধানের বীজ বিক্রি করে প্রতারণা করেছে। কৃষক উক্ত আমন ধানের বীজগুলো বীজতলা থেকে নিয়ে তা রোপন করার পরে থোড় না আসায় কৃষকরা প্রতারণার শিকার হয়েছেন।

এলাকাগুলো হচ্ছে ছাপড়হাটী, শান্তিরাম, রামজীবন, শ্রীপুর, চণ্ডিপুর। শ্রীপুর ইউনিয়নের কৃষক সেলিম জানান, ৫০ শতক জমিতে উফশি আউশ র্বর্ষালি ধানের নাম করে বীজ ব্যবসায়ী সাইদুর রহমান আমন ধানের বীজ আমার নিকট বিক্রি করে। উক্ত বীজ জমিতে রোপন করে তাতে নিদিষ্ট সময়ের পরেও ফলন না আসায় আমার অপুরনীয় ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে শ্রীপুর ইউনিয়নের ৩২ ধান চাষী গতকাল বৃহস্পতিবার উপজেলা নির্বাহী অফিসার বরাবরে অভিযোগ দায়ের করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, এ বছর এ উপজেলায় ২ হাজার ৫’শ হেক্টর জমিতে উফশি আউশ ধান চাষ করা হয়েছে। যেসব কৃষক আমাদের পরামর্শ ছাড়া যত্রতত্র বীজ ক্রয় করেছেন তারা প্রতারিত হয়েছে। এ নিয়ে সার বীজ প্রত্যয়ন এজেন্সীকে অবহিত করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ