ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

মার্কিন সিনেটর ও সাবেক প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেন মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ও সাবেক প্রেসিডেন্ট প্রার্থী এবং ভিয়েতনাম যুদ্ধের বীর সৈনিক জন ম্যাককেইন মারা গেছেন। তার অফিস থেকে এক ‍বিবৃতিতে জানানো হয়েছে, স্থানীয় সময় শনিবার (২৫ আগস্ট) ৮১ বছর বয়সে তার মৃত্যু হয়। এসময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ২০১৭ সালের জুলাইয়ে ম্যাককেইনের মস্তিষ্কে টিউমার ধরা পড়ে। এরপর থেকে তিনি চিকিৎসাধীন ছিলেন। শুক্রবার (২৪ আগস্ট) তার পরিবার চিকিৎসা বন্ধের সিদ্ধান্ত নেয়।

এক টুইটার বার্তায় ম্যাককেইনের মেয়ে মেগান বলেন, তার জীবনকাল এখন উদাহরণ। বাবার সঙ্গে যেভাবে দিনগুলো কাটিয়েছিলাম এখন সেভাবে আর কাটানো যাবে না।

ভিয়েতনাম যুদ্ধে ম্যাককেইন একজন যোদ্ধা পাইলট ছিলেন। ওই সময় তার বিমানে গুলি করলে বিমানটি বিধ্বস্ত হয় এবং তাকে পাঁচ বছরেরও বেশি সময় যুদ্ধবন্দি হিসেবে রাখা হয়। বন্দি অবস্থায় তাকে নির্মম নির্যাতন করা হয়েছিলো।

পরবর্তীতে ৩৫ বছরের রাজনৈতিক জীবনে তিনি ছয়বার সিনেট সদস্য নির্বাচিত হন।গড়ে তোলেন বিশাল রাজনৈতিক ক্যারিয়ার।সর্বশেষ তিনি ২০০৮ সালে বারাক ওবার বিরুদ্ধে রিপাবলিকান দলের হয়ে প্রেসিডেন্ট পদেও প্রতিদ্বন্দ্বিতা করেন।

ম্যাককেইনের মৃত্যুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শোক প্রকাশ করে টুইট করেছেন। তিনি বলেন, জন ম্যাককেইনের পরিবারের জন্য গভীর সহানুভূতি ও সম্মান জানাচ্ছি। তার আত্মার শান্তি কামনা করছি।

সূত্র: বিবিসি, ওয়াল স্ট্রীট জার্নাল, ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ