ঢাকা, সোমবার 27 August 2018, ১২ ভাদ্র ১৪২৫, ১৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আরপিও সংশোধনী চূড়ান্ত করে আইনমন্ত্রণালয়ে পাঠাবে ইসি

স্টাফ রিপোর্টার : একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করতে আরপিও সংস্কারের জন্য নতুন করে উদ্যোগ নিয়েছে কমিশন। ইতোমধ্যে এ নিয়ে বৈঠক করেছে নির্বাচন কমিশন। গতকালের বৈঠকেও এ বিষয়ে আলোচনা হয়েছে তবে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হয়নি। আগামী বৃহস্পতিবার আবারো বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে আরপিও সংশোধন অনুমোদন  পেলে তা আইনমন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর তা মন্ত্রিসভার অনুমোদন শেষে সংসদের আসন্ন অধিবেশনে উপস্থাপন করা হবে।

বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার সিইসি কেএম নূরুল হুদা বলেন, নির্বাচন কমিশনে আলোচনার পর প্রস্তাবিত ধারাগুলো আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইন মন্ত্রণালয় সবকিছু ঠিক করে সংসদে পাঠাবে। এরপর তা সংসদে পাস হবে। তবে আসন্ন সংসদ অধিবেশনে প্রস্তাবগুলো পাঠানো সম্ভব হবে কি-না নিশ্চিত করা যাচ্ছে না। ৩০ আগস্ট আরপিও নিয়ে পরবর্তী বৈঠক হবে।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, জাতীয় সংসদ নির্বাচন খুব কাছে চলে আসায় গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের খুব একটা সুযোগ থাকছে না। আগামী ৯ সেপ্টেম্বর সংসদের অধিবেশন শুরু হচ্ছে। এই অধিবেশনই বর্তমান সরকারের বিদায়ী অধিবেশন ধরা হচ্ছে।

তিনি বলেন, আরপিও সংশোধনীর বিষয়ে আলোচনা শুরু হয়েছে। পাশাপাশি ইভিএম ব্যবহারের বিষয়েও আলোচনা শুরু হয়েছে। আরও কয়েকটি বৈঠকের পর সিদ্ধান্ত হবে কোন কোন ধারা পরিবর্তন আনা হবে। ১৯৭২ সংশোধন নিয়ে আলোচনা শুরু করেছে ইসি। তবে কোন কোন ধারায় পরিবর্তন আসছে তা এখনো বলা যাচ্ছে না। আর আগামী নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়েও আলোচনার চেষ্টা চলছে।

জানা গেছে, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করতে আরপিও সংস্কারের জন্য নতুন করে উদ্যোগ নিয়েছে কমিশন। বৈঠকে আরপিও সংশোধন অনুমোদন পেলে তা আইনমন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর তা মন্ত্রিসভার অনুমোদন শেষে সংসদের আসন্ন অধিবেশনে উপস্থাপন করা হবে।

সংসদের ২২তম অধিবেশন বসছে আগামী ৯ সেপ্টেম্বর। বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৮ জানুয়ারি। এছাড়া চলতি বছরের ডিসেম্বরের শেষে একাদশ সংসদ নির্বাচনের দিন নির্ধারণ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ