ঢাকা, সোমবার 27 August 2018, ১২ ভাদ্র ১৪২৫, ১৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

পাসপোর্ট জালিয়াতি করে বিদেশে লোক পাঠানো প্রতারক চক্রের মূল হোতা গ্রেফতার

স্টাফ রিপোর্টার : পাসপোর্ট জালিয়াতির মাধ্যমে বিদেশে লোক পাঠানো চক্রের মূল হোতাকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অর্গানাইজড ক্রাইম বিভাগ। তার নাম কাদির মিয়া ওরফে আব্দুল কাদির। সম্প্রতি নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে সিআইডি। 

সিআইডি জানায়, গ্রেফতার আব্দুল কাদির কেরানীগঞ্জের কুণ্ডার চর এলাকার আব্দুস সামাদের ছেলে। ইতিমধ্যে অপরাধের বিষয়ে আদালতে স্বীকারক্তিমূলক জবানবন্দী দিয়েছেন। প্রায় ১৮ বছর কুয়েতে বসবাস করার পর গত ২০০৭ সালে দেশে ফিরে আসেন কাদির মিয়া। এরপর প্রথমে তার পরিচিত বিদেশ ফেরত, যারা আর বিদেশ যাবেন না এমন লোকদের পাসপোর্ট প্রলোভন দেখিয়ে সংগ্রহ করতেন। এরপর ওই বিদেশ ফেরত লোকের চেহারার সঙ্গে মিল আছে, এমন একজনকে খুঁজে বের করতেন। তারপর তাদের ভুল বুঝিয়ে সংগৃহীত পাসপোর্টের নাম ঠিকানা ব্যবহার করে বিদেশে পাঠাতেন। এর বিনিময়ে হাতিয়ে নিতেন লাখ লাখ টাকা।

সিআইডি জানায়, আব্দুল ওহাব নামে এক ব্যক্তি এমন প্রতারণার শিকার হয়ে বিমান বন্দর থানায় ২০১৬ সালে তাদের বিরুদ্ধে একটি মামলা রুজু করেন। মামলাটি সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগ তদন্ত করে কাদিরকে গ্রেফতার করে। চক্রের বাকি সদস্যদের গ্রেফতারের জন্য সিআইডির অভিযান চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ