ঢাকা, সোমবার 27 August 2018, ১২ ভাদ্র ১৪২৫, ১৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

এবার প্রতিমাসে ‘ঝুঁকি ভাতা’ পাবেন দুদকের কর্মকর্তা-কর্মচারীরা

স্টাফ রিপোর্টার : দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা-কর্মচারীরা এখন থেকে মাসিক ‘ঝুঁকি ভাতা’ পাবেন। সম্প্রতি এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ২০ আগস্ট থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুসারে গ্রেড-১০ থেকে গ্রেড-২০ পর্যন্ত চাকরিজীবীরা চাকরির বয়স ও গ্রেড ভেদে মাসে সর্বনিম্ন ১২শ’ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার ৪০০ টাকা পর্যন্ত ‘ঝুঁকি ভাতা’ পাবেন। এ বিষয়ে অর্থমন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। দুদক-এ কর্মরত ২০তম গ্রেড থেকে দশম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স অনুযায়ী (শুরু থেকে অনুর্ধ্ব ৫ বছর, ৫ বছর থেকে অনূর্ধ্ব ১০ বছর, ১০ বছর থেকে অনূর্ধ্ব ১৫ বছর, ১৫ বছর থেকে অনূর্ধ্ব ২০ বছর ও ২০ বছরের ঊর্ধ্বে) এই ঝুঁকি ভাতা পাবেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২০তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১২০০ টাকা, ১৫০০ টাকা, ১৮০০ টাকা, ২২০০ টাকা ও ২৬০০ টাকা পাবেন। ১৯তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১৩০০ টাকা, ১৬০০ টাকা, ১৯০০ টাকা, ২৩০০ টাকা ও ২৭০০ টাকা পাবেন। ১৮তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১৪০০ টাকা, ১৭০০ টাকা, ২০০০ টাকা, ২৪০০ টাকা ও ২৮০০ টাকা পাবেন। ১৭তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১৫০০ টাকা, ১৮০০ টাকা, ২২০০ টাকা, ২৫০০ টাকা ও ৩০০০ টাকা পাবেন। ১৬তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১৬০০ টাকা, ১৯০০ টাকা, ২৩০০ টাকা, ২৭০০ টাকা ও ৩২০০ টাকা পাবেন। ১৫তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১৭০০ টাকা, ২০০০ টাকা, ২৪০০ টাকা, ২৯০০ টাকা ও ৩৪০০ টাকা পাবেন। ১৪তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১৮০০ টাকা, ২২০০ টাকা, ২৭০০ টাকা, ৩২০০ টাকা ও ৩৮০০ টাকা পাবেন। ১৩তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ১৯০০ টাকা, ২৩০০ টাকা, ২৮০০ টাকা, ৩৪০০ টাকা ও ৪০০০ টাকা পাবেন। ১২তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ২১০০ টাকা, ২৫০০ টাকা, ৩০০০ টাকা, ৩৬০০ টাকা ও ৪৪০০ টাকা পাবেন। ১১তম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ২২০০ টাকা, ২৭০০ টাকা, ৩২০০ টাকা, ৩৮০০ টাকা ও ৪৬০০ টাকা পাবেন। দশম গ্রেডের কর্মকর্তা-কর্মচারিরা চাকরির বয়স ভেদে ২৭০০ টাকা, ৩২০০ টাকা,  ৩৮০০ টাকা, ৪৫০০ টাকা ও ৫৪০০ টাকা পাবেন।

অর্থমন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, পেশাগত কাজ করতে বিভিন্ন ধরনের ঝুঁকি রয়েছে এমন বেশ কিছু খাতে কর্মরতদের ঝুঁকি বিবেচনা করে সরকার ঝুঁকি ভাতা দিয়ে থাকে। দুদকে কর্মরত চাকরিজীবীদেরও এমন ঝুঁকির সম্মুখীন হতে হয়। এ বিবেচনায় সরকার তাদের এ ভাতার আওতায় এনেছে। এতে তাদের পেশাগত উৎকর্ষ সাধন হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ