ঢাকা, সোমবার 27 August 2018, ১২ ভাদ্র ১৪২৫, ১৫ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

উত্তর কোরিয়া নিয়ে ট্রাম্পের বক্তব্য ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘উদ্বেগজনক’-চীন

২৬ আগস্ট, পার্স টুডে : পরমাণু অস্ত্র ধ্বংসের ব্যাপারে উত্তর কোরিয়ার ওপর চীন যথেষ্ট চাপ প্রয়োগ করছে না বলে আমেরিকা যে মন্তব্য করেছে তাকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে নাকচ করে দিয়েছে বেইজিং। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় বলেছিলেন, তার দেশের সঙ্গে বাণিজ্যিক উত্তেজনা থাকায় উত্তর কোরিয়ার ব্যাপারে চীন সহযোগিতা করছে না।

এর প্রতিক্রিয়ায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, ট্রাম্পের বক্তব্য ‘বাস্তবতা বিবর্জিত’ এবং চীন এ ব্যাপারে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করছে। তিনি আরো বলেন, উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের প্রতি বেইজিং অব্যাহত সমর্থন দিয়ে যাচ্ছে।

ট্রাম্প বৃহস্পতিবার তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর উত্তর কোরিয়া সফর বাতিল করেন। পিয়ংইয়ং তার পরমাণু অস্ত্র ধ্বংসের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ তুলে ওই সফর বাতিল করেন। সেইসঙ্গে ট্রাম্প উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের ব্যাপারে চীন সহযোগিতা করছে না বলেও অভিযোগ করেন।

বৃহস্পতিবার পম্পেওর উত্তর কোরিয়া সফর বাতিল করেন ট্রাম্প

গত ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উনের সঙ্গে বৈঠককে ব্যাপক সাফল্য বলে উল্লেখ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই শীর্ষ বৈঠকে উত্তর কোরিয়া নিজের পরমাণু অস্ত্র ধ্বংসের প্রতিশ্রুতি দেয় এবং ট্রাম্প ঘোষণা করেন, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র এখন আর বিশ্বের জন্য হুমকি নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ