ঢাকা, মঙ্গলবার 28 August 2018, ১৩ ভাদ্র ১৪২৫, ১৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

পোপ ফ্রান্সিসকে পদত্যাগের আহ্বান ভ্যাটিকানের সাবেক দূতের

২৭ আগস্ট, আল জাজিরা : ভ্যাটিকানের এক সিনিয়র কর্মকর্তা পোপ ফ্রান্সিসকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। সাবেক কার্ডিনাল থিওডোর ম্যাককারিকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগে দ্রুত ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার কারণে তিনি পদত্যাগ চেয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম এখবর জানিয়েছে। পোপ ফ্রান্সিসের কাছে আর্চ বিশপ কার্লো মারিয়া ভিগানো ১১ পৃষ্ঠার একটি চিঠি দিয়েছেন। এতে তিনি উল্লেখ করেছেন, যৌন অসদাচারণের অভিযোগে ম্যাককারিকের ওপর পোপ বেনেডিক্টের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন পোপ ফ্রান্সিস। যদিও ম্যাককারিকের বিরুদ্ধে অনৈতিক ব্যবহারের অভিযোগ ছিল। ভিগানো জানান, ২০১৩ সালে তিনি নিষেধাজ্ঞাটি সম্পর্কে ফ্রান্সিসকে জানান। ওয়াশিংটনের সাবেক আর্চ বিশপ কিভাবে সেমিনারি ও যাজকদের দুর্নীতিগ্রস্ত করে তুলেছেন।

ভিগানো অভিযোগ করেন, নিষেধাজ্ঞার পরও পোপ ফ্রান্সিস ম্যাককারিকে অপরাধ আড়াল করার চেষ্টা করেন এবং উপদেষ্টা হিসেবে আস্থা রাখেন।

এই অভিযোগ সম্পর্কে ভ্যাটিকানের তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আয়ারল্যান্ড সফররত পোপ ফ্রান্সিসকে এই চিঠির অভিযোগ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি এই বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি বলেন, এই বিষয়ে আমি একটি শব্দও বলব না। আমি মনে করি চিঠিটি নিজেই সবকিছু তুলে ধরছে।

৭৭ বছরের ভিগানো রক্ষণশীল ও সমকামিতা বিরোধী মনোভাবের জন্য পরিচিত। তিনি পোপ ফ্রান্সিসের একজন কট্টর সমালোচক।

অনলাইন আপডেট

আর্কাইভ