ঢাকা, মঙ্গলবার 28 August 2018, ১৩ ভাদ্র ১৪২৫, ১৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আগে নিজেকে বদলান

২৭ আগস্ট গার্ডিয়ান : বাইশ গজ থেকে রাজনীতির সর্বোচ্চ মসনদে। উপমহাদেশের প্রথম কোনো ক্রীড়াবিদ হিসেবে প্রধানমন্ত্রী হওয়ার নজির সৃষ্টি করে দেশকে পাল্টে ফেলার প্রতিশ্রুতি দিয়েছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ইমরান খান।

ক্ষমতায় এসে এরইমধ্যে বেশ কিছু পদক্ষেপও নিয়েছেন। এতে করে আন্তর্জাতিক মহলে আলোচনার কেন্দ্রে চলে এসেছেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান। তবে দেশকে বদলানোর আগে নিজেকে বদলানোর জন্য ইমরান খানকে পরামর্শ দিয়েছেন তার সাবেক স্ত্রী রেহাম খান। গত রোববারের পত্রিকায় তিনি বলেন, ‘আগে নিজেকে বদলান, তারপর দেশকে বদলাবেন। যা উপদেশ দিতে চান, তা আগে নিজে করে দেখান। আগে নিজে সৎ হোন।’ রেহাম তার সাম্প্রতিক বইয়ে অত্যন্ত কড়া ভাষায় সাবেক স্বামী ইমরানের সমালোচনা করেছেন। সেখানে তিনি ইমরানকে অসংযমী জীবনযাপনে অভ্যস্ত এবং নিয়মিত ড্রাগ সেবনকারী বলে অভিহিত করেছেন। সাম্প্রতিক সাক্ষাৎকারে রেহাম খান বলেছেন, ‘আমি তাকে (ইমরান) বিয়ে করেছিলাম। কিন্তু, ও আমাকে বিয়ে করেনি। তার কাছে বিয়ের সংজ্ঞা আলাদা। আমি জানি না, কে তাকে আমাকে বিয়ে করতে বলেছিল? সর্বসমক্ষে আমাদের সম্পর্ক আপাত দৃষ্টিতে ছিল সহজ ও স্বাভাবিক। ও আমার প্রশংসা করত। আমি কীভাবে দক্ষতার সঙ্গে সংসার করি, আমার রাজনৈতিক প্রজ্ঞা, আমার ধর্মীয় বিশ্বাস প্রমুখ। সেভাবে আমাদের মধ্যে কোনো ঝগড়া হতো না। আমিও সাবেক স্ত্রী ও সন্তানদের সঙ্গে এবং ভাইবোনদের সঙ্গে তার সম্পর্কের বিষয়ে কখনও হস্তক্ষেপ করিনি। কিন্তু, আমার সম্পর্কে যে গুজব ছড়িয়েছিল, তার বিরুদ্ধে ইমরান কিন্তু কখনও মুখ খোলেনি।’ উল্লেখ্য, ২০১৫ সালে ইমরানের সঙ্গে বিয়ে হয়েছিল রেহাম খানের। কিন্তু, মাত্র ১০ মাস পর সেই বিয়ে ভেঙে যায়।

ডিজেল প্রতি লিটারে ১৭ টাকা কমলো

এক ধাক্কায় অনেকটা দাম কমল ডিজেলের। লিটার প্রতি ডিজেলের দাম এক ধাক্কায় কমানো হল ১৭ টাকা। পাকিস্তানের ফেডারেল পেট্রোলিয়াম মন্ত্রী গুলাম সারওয়ার খান নিজে এই কথা ঘোষণা করেন।

দেশের ক্ষমতা দখল করার পরেই এটা একটা ঐতিহাসিক সিদ্ধান্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খান পরিচালিত সরকারের। এখনেই থেমে থাকবে না দাম কমার হার। অদূর ভবিষ্যতে ফের ডিজেলের দাম কমানো হবে বলে জানিয়েছেন মন্ত্রী গুলাম সারওয়ার খান।ডিজেলের দাম লিটার প্রতি আরও ১৭ টাকা কমিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন তিনি। তার কথায়, ‘ডিজেলের দাম আরও কমানো হবে। পেট্রোল এবং ডিজেলের দাম একই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে’। এই মুহূর্তে ওই দেশে প্রতি লিটার ডিজেলের দাম পেট্রোলের থেকে ১৭ টাকা মতো বেশি। পাকিস্তানের সাংহার এলাকায় খোঁজ মিলেছে অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের।বিষয়টি সাংবাদিক সম্মেলনে উল্লেখ করেছেন ইমরান খানের মন্ত্রীসভার সদস্য গুলাম সারওয়ার খান। যদিও সেই খনিজ সম্পদের খোঁজ মেলার কারণেই ডিজেলের দাম কমানো হয়েছে কিনা তা স্পষ্ট করেননি ফেডারেল মন্ত্রী। আরও উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এই দাম কামার ফলে দ্রব্যমূল্য বা পরিবহণ খরচ কম হবে কিনা তা স্পষ্ট নয়। এই মুহূর্তে পাকিস্তানে প্রতি লিটার ডিজেলের দাম ১১২টাকা ৯৪ পয়সা। আগে এই দাম ছিল প্রায় ১৩০ টাকা। ওই দেশে প্রতি লিটার পেট্রলের দাম ৯৫ টাকা ২৪ পয়সা।ডিজেলের দাম এই পেট্রোলের দামের পাশাপাশি রাখার কথা ভাবছে পাক প্রশাসন। লাইট ডিজেল এবং কেরোসিন তেলের দাম যথাক্রমে ৮৩ টাকা ৯৬ পয়সা এবং ৭৫ টাকা ৩৭ পয়সা প্রতি লিটার।

অনলাইন আপডেট

আর্কাইভ