ঢাকা, মঙ্গলবার 28 August 2018, ১৩ ভাদ্র ১৪২৫, ১৬ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সীমান্ত সুরক্ষায় প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও সড়ক নির্মাণ করা হবে -বিজিবি’র ডিজি

রাজশাহী অফিস : সীমান্ত সুরক্ষায় প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে বলে জানিয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল সাফিনুল ইসলাম।
গতকাল সোমবার দুপুরে রাজশাহীর গোদাগাড়ী সীমান্তের দুর্গম এলাকায় থাকা দু’টি বর্ডার আউট পোস্ট (বিওপি) পরিদর্শন শেষে বিজিবির মহাপরিচালক এ কথা জানান। চলতি বছরের ২৮ মার্চ বিজিবির মহাপরিচালক হিসেবে যোগদানের পর এটি তার প্রথমবারের মতো রাজশাহীর কোনো সীমান্ত এলাকা পরিদর্শন। পরে ডিজি মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেন, যেহেতু আমাদের জনবল কম, সেহেতু আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আমাদের এ শূন্যতা পূরণ করতে হবে। এজন্য সীমান্ত এলাকায় সিসি টিভি ক্যামেরাসহ বিভিন্ন যন্ত্রপাতি স্থাপন করা হবে। এর মাধ্যমে চোরাকারবারি এবং অপরাধীদের ওপর নজরদারি বাড়ানোর পরিকল্পনা নেয়া হয়েছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি সীমান্তেই প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে। এক্ষেত্রে সীমান্ত সড়ক নির্মাণের ওপরও বিশেষভাবে গুরুত্বারোপ করা হচ্ছে। এ ব্যাপারে সরকারের যে প্রকল্প নেয়া হয়েছে তার বাস্তবায়ন কাজ শিগগিরই শুরু করা হবে বলেও জানান বিজিবি মহাপরিচালক। আর বিজিবির সীমান্তে মাদক পাচার ও চোরাচালান জিরো টলারেন্সে আছে। আগামীতেও বিজিবির এ সুরক্ষা ব্যবস্থা অটুট থাকবে। ভারতীয় বিএসএফ’র সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকায় সীমান্ত হত্যাকা- শূন্যের কাছাকাছি এসেছে বলে মন্তব্য করেন বিজিবি মহাপরিচালক। বিজিবি মহাপরিচালক বলেন, আগামী সংসদ নির্বাচনকে ঘিরে বেসরকারি প্রশাসনকে সহায়তার জন্য বিজিবি প্রস্তুত আছে। যখনই বিজিবির সহায়তা চাওয়া হবে তখনই মাঠপর্যায়ে কাজের জন্য নামা যাবে। এর আগে সীমান্তে পৌঁছে মোটরসাইকেল চালিয়ে তিনি বিজিবি-১ ব্যাটালিয়নের আওতাধীন সাহেবনগর বিওপি ও বিজিবি-৫৩ ব্যাটালিয়েনের আওতাধীন মানিকচক বিওপি পরিদর্শন করেন। পরে তিনি ওই এলাকার ১০ কিলোমিটার দুর্গম এলাকা ঘুরে দেখেন। এ সময় তিনি সীমান্ত এলাকার দায়িত্বরত বিজিবি সদস্যদের সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন দিক নির্দেশনা দেন। এ সময় বিজিবি মহাপরিচালকের সঙ্গে বিজিবির উত্তর-পশ্চিম রিজিয়নের কমান্ডার কর্নেল আনোয়ার সাদাত আবু মোহাম্মদ ফুয়াদ, রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শামীম মাসুদ আল ইফতেখার, চাঁপাইনবাবগঞ্জ বিজিবি-৫৩ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ সারওয়ার ছাড়াও বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুঠিয়ায় যাত্রীবাহী বাস
উল্টে একজন নিহত
আহত ২০
রাজশাহী অফিস : রাজশাহীর পুঠিয়ায় ঢাকা-রাজশাহী মহাসড়কে যাত্রীবাহী রূপা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গিয়ে একজন নিহত ও অন্তত ২০ জন আহত হয়।
জানা যায়, সোমবার রাত সাড়ে ১২ টার দিকে উপজেলার বেলপুকুর বিজিবি চেক পোস্টে এই দূর্ঘটনা ঘটে। এতে নিয়ন্ত্রণ হারিয়ে বিজিবির ঘরের বারান্দার সাথে ধাক্কা খেয়ে পাশেই বাসটি উল্টে যায়। বিজিবি, ফায়ার সার্ভিসের টিম ও বেলপুকুর থানার সদস্যরা ১৫-২০ জন আহত যাত্রীদেরকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। এসময় চাপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ এলাকার হুমায়নের ছেলে আমিনুল ইসলাম (৩০) মারা যান। বেলপুকুরিয়া থানার পুলিশ জানায়, চাঁপাই থেকে ছেড়ে আসা ঢাকাগামী রূপা পরিবহনের (ঢাকা মেট্রো ব ১১-১২৪৯) একটি যাত্রীবাহি বাস নিয়ন্ত্রণ হারিয়ে বিজিবির ঘরের সাথে ধাক্কা খেয়ে পাশেই উল্টে গিয়ে এই ঘটনা ঘটে।

রাজশাহীতে ছাত্রদলের
একাংশের বিএনপি
কার্যালয় ভাঙচুর
রাজশাহী অফিস : রাজশাহীতে ছাত্রদলের একটি অংশ মহানগর বিএনপির কার্যালয় ভাঙচুর করেছে। সোমবার বেলা ১২টার দিকে নগরীর ভুবনমোহন পার্ক এলাকায় নগর বিএনপির দলীয় কার্যালয়ে এ ঘটনা ঘটে।
সিটি কলেজ ছাত্রদলের নতুন কমিটির সাধারণ সম্পাদক এমদাদুল হক লিমন জানান, তারা সোমবার সকালে দলীয় কার্যালয়ে পরিচিতি সভা করার জন্য সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান করার সময় কিছু ব্যক্তি নবগঠিত কমিটির উপর হামলা চালায়। এসময় তারা দলীয় কার্যালয়ের চেয়ার-টেবিল, জানালা এসব কিছু ভেঙে দেয়। এসময় রাজপাড়া থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক রাতুল, চন্দ্রিমা থানা ছাত্রদলের সভাপতি হাফিজুর রহমান এবং শাহমখদুম থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক আবুল বাসার নতুনকে তারা পিটিয়ে আহত করে। এসময় আরো অনেকে আহত হয়। এর আগে রোববার দুপর ১২টার দিকে রাজশাহী মহানগর ছাত্রদলের ছয়টি থানা ও তিনটি কলেজের কমিটি ঘোষণার প্রতিবাদে দলীয় কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয় পদবঞ্চিত নেতাকর্মীরা। এসময় তারা ঘোষিত কমিটি প্রত্যাহার করে নতুন কমিটি ঘোষণার দাবি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ