শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় ন্যায়বিচার চাই -কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন,  ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় আদালত কি রায় দিবে তা জানি না। তবে আমরা ন্যায় বিচার চাই। গ্রেনেড হামলার রায় হলে বিএনপি কিভাবে নেতৃত্ব সংকটে পড়বে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনার ওপর এরকম নৃশংস হামলার ঘটনা ঘটেছে। তাই এর দায় কোনোভাবেই এড়াতে পারে না বিএনপি।
গতকাল সোমবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের লাইব্রেরিতে একান্ত আলাপকালে এসব কথা বলেন তিনি।
 কাদের বলেন, দিনে-দুপুরে বিরোধী রাজনৈতিক দলের সমাবেশে সরকারের সহযোগিতা ছাড়া এভাবে কোনো হামলা করা সম্ভব নয়। অভিযোগ করে তিনি বলেন, সরকারের সহযোগিতা না থাকলে কিভাবে প্রকাশ্যে এমন গ্রেনেড হামলা করে কর্তব্যরত পুলিশের চোখের সামনে দিয়ে সন্ত্রাসীরা পালিয়ে গেল? এরপর বিএনপি গ্রেনেড হামলার আলামত নষ্ট করে দিল। তদন্ত করতে স্কটল্যা- ইয়ার্ড আসতে চাইল, দিল না।
এফবিআইকে ঘটনার তদন্ত করতে দিল না। তারা ১ সদস্য বিশিষ্ট তথাকথিত একটি বিচার বিভাগীয়  তদন্ত কমিশন গঠন করলো। সেই কমিশন রিপোর্টে বলা হল এটাঁ প্রতিবেশি একটা দেশের কান্ড। তারপর বিএনপি কি করলো, জজ মিয়ার মিথ্যা নাটক সাজালো। একারণে স্বভাবিকভাবেই প্রশ্ন আসে, বিএনপি যদি এই হামলার সঙ্গে জড়িত না থাকে তবে কেন তারা এমন একটি নৃশংস ঘটনাকে ধামাচাপা দিতে চাইলো? কেন তারা বিচারের পথ রুদ্ধ করতে এতসব কান্ড করলো? সব বিষয়গুলো বিবেচনা করলেই বোঝা যায় তারাই এই ঘটনার মাস্টারমাইন্ড।
 সেতুমন্ত্রী বলেন, বিএনপির টার্গেটই ছিল শেখ হাসিনাকে হত্যা করা। ওইদিন জাতীয় সংসদের বিরোধী দলের নেতা ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা সন্ত্রাসবিরোধী সমাবেশে বক্তব্য দিচ্ছিলেন, আর তিনিই সন্ত্রাসের শিকার হলেন। ২১ আগস্টের এ ঘটনায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেঁচে গেলেও আইভি রহমানসহ ২২টি তাজা প্রাণ চলে গেলে। সঙ্গে আরো নাম না জানা দু’জন প্রাণ হারালেন। ঘটনাস্থলে রক্তের ¯্রােত বয়ে গেলো। সন্ত্রাস বিরোধী সমাবেশ করতে গিয়ে উল্টো আমরাই সন্ত্রাসের শিকার হলাম। তিনি বলেন, বিচার শেষ হয়েছে। এখন রায় দিবে আদালত এবং আমরা এই ঘটনায় ন্যায়বিচার প্রত্যাশা করি।
দেশি-বিদেশি চক্রের উস্কানিতে একটি অপশক্তি নির্বাচন বানচাল করে দেশে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করছে জানিয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এর তথ্য-প্রামাণ সরকারের হাতে রয়েছে। তাদের উদ্দেশ্য হলো, ওয়ান-ইলেভেনের নীল-নকশা বাস্তবায়ন করা। এই অপশক্তি ও ছদ্মবেশীরা ফটো সাংবাদিক শহিদুল আলমকে কেন্দ্র করে বিদেশিদের সঙ্গে নিয়ে গুজবের মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে। হতাশা প্রকাশ করে এ প্রসঙ্গে তিনি আরো বলেন, গুজব ছড়ানো বিদেশি ওই নোবেল জয়ীর সঙ্গে আমাদের দেশের একজন নোবেলজয়ীও জড়িত রয়েছেন। বিদেশে গিয়ে তিনি আল জাজিরা টেলিভিশনের মাধ্যমে উস্কানিমূলক গুজব তথ্য ছড়াচ্ছেন। এই নোবেল বিজয়ী একসময় রাষ্ট্রবিরোধী কর্মকান্ডেও জড়িত ছিলেন।
বিএনপির আন্দোলন প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তাদের আন্দোলন করার ক্ষমতা নেই। কারণ তারা ভয়ের মধ্যে থাকে। তাদের লিডারশীপের মধ্যে স্যাক্রিফাইজ নেই। তো এত ভয়ের মধ্যে যারা থাকেন তারা আবার আন্দোলন করেন কিভাবে? বিএনপি শুধু লেকচার দিচ্ছে। তাদের এ্যাকশনে সাহসের কোনো নজীর নেই। নেতারা মাঠে থাকেন না তো কর্মীরা কিভাবে মাঠে থাকে?
প্রশ্ন রেখে মন্ত্রী বলেন, নেতারা এয়ারকন্ডিশন রুমে বসে পুলিশের গতিবিধির খোঁজ নেয়। তারা আবার কিভাবে আন্দোলন করেবে? তাদের আগ্রহ এখন আর ক্ষমতায় যাওয়া নয়, সাম্প্রদায়িক শক্তিকে সঙ্গে নিয়ে কিভাবে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে সরানো যায় তার প্রস্তুতি নিচ্ছে। বিএনপির নেতৃত্বে জামায়াত-জঙ্গি-সাম্প্রদায়িক শক্তিগুলো নির্বাচনের আগে নাশকতামূলক গুপ্ত হামলা চালাতে পারে উল্লেখ করে মন্ত্রী বলেন, তবে আওয়ামী লীগের নেতা-কর্মীরা এ বিষয়ে সতর্ক রয়েছে। নিয়মতান্ত্রিক আন্দোলনের বাইরে কেউ যদি নাশকতামূলক কর্মকা- চালাতে চায় তবে তা আইন-শৃংঙ্খলা বাহিনী কঠোর হস্তে দমন করবে।
 সেতুমন্ত্রী বলেন, বিএনপি নির্বাচন বানচালের যত অপচেষ্টাই করুক নির্বাচন সঠিক সময়ে সংবিধান অনুযায়ী হবে। তিনি বলেন, আওয়ামী লীগ দেশের উন্নয়নের জন্য, গণতন্ত্র রক্ষায় জনস্বার্থে সবসময় অপশক্তির বিরুদ্ধে রাজপথে থেকে আন্দোলন করেছে। আওয়ামী লীগ অতীতে রাজপথে ছিল, বর্তমানে দেশ ও জাতির উন্নয়নের জন্য রাজপথে আছে, ভবিষ্যতেও রাজপথে থাকবে। ফলে বিএনপি আন্দোলনের জন্য যতই হুমকি দিক না কেন, কোন লাভ হবে না। কারণ জনগণ সরকারের ওপর আস্থাশীল।

অনলাইন আপডেট

আর্কাইভ