ঢাকা, বুধবার 29 August 2018, ১৪ ভাদ্র ১৪২৫, ১৭ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

উবারে ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে টয়োটা

স্টাফ রিপোর্টার : মার্কিন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারে বড় ধরনের বিনিয়োগ করতে যাচ্ছে বিশ্বখ্যাত জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। আপাতত এই বিনিয়োগের পরিমাণ প্রায় ৫০ কোটি ডলার বলে জানা গেছে। এ ব্যাপারে দুই প্রতিষ্ঠানের মাঝে চুক্তি সাক্ষরিত হয়েছে।
এই অর্থ চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণের ক্ষেত্রে ব্যয় করা হবে। আর এই চালকবিহীন গাড়িগুলো সংযুক্ত করা হবে উবারের নেটওয়ার্কে। ফলে উবারের নেটওয়ার্কের মাধ্যমে ‘অটো ড্রাইভিং মুডে’ চালক ছাড়াই এসব গাড়ি যাত্রীদের তাদের গন্তব্যে পৌঁছে দেবে।
অল্প দিনের মাঝেই এই স্বয়ংক্রিয় গাড়িগুলোর বেশ বড় ধরনের উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে টয়োটার এক মুখপাত্র। সিনা মিনিভ্যান মডেলের গাড়িগুলোতে আপাতত পরীক্ষামূলকভাবে এ প্রযুক্তি শুরু হবে। আর তা বাজারে আসবে ২০২১ সাল নাগাদ।
টয়োটা কোম্পানির এক্সিকিউটিভ সেইজেকি টমোয়ামা বলেন, ‘উবারের সঙ্গে এই ধরনের চুক্তি পরিবহন ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে। এতে ঝুঁকিও কম থাকবে বলে আশাবাদ তার। বর্তমানে সারাবিশ্বে মোট ৫৮টি দেশে উবারের কার্যক্রম চলছে এবং কোম্পানিটির মূল্য ৭২ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।
তবে চলতি বছর মার্চে নর্থ আমেরিকায় পরীক্ষামূলকভাবে চালু হওয়া উবারের চালকবিহীন গাড়ি সেবায় সড়ক দুর্ঘটনার শিকার হয়ে ৪৯ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়। এই দুর্ঘটনার ফলে তাৎক্ষণিকভাবে স্বয়ংক্রিয় চালক সেবা বন্ধ করে দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ