ঢাকা, বুধবার 29 August 2018, ১৪ ভাদ্র ১৪২৫, ১৭ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ফুলবাড়ীতে ট্রাজেডি দিবস পালিত

মো. আফজাল হোসেন ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ীতে কয়লা খনিবিরোধী আন্দোলনে সংঘটিত ফুলবাড়ী ট্রাজেডি দিবস ১২ বছর পালিত। গত ২৬ আগস্ট তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখা ও কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ সম্মিলিত ও পৃথক পৃথকভাবে দিবসটি পালন করেন।
সকাল ৮টা ১ মিনিটে জাতীয় শোক পতাকা উত্তোলন, সকাল ৮টা ৩০ মিনিটে কালো ব্যাজ ধারণ, সকাল ১০টায় শোক র‌্যালি ফুলবাড়ী শহর প্রদক্ষিণ, সকাল সাড়ে ১০টায় শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ এবং সকাল ১১টা ১ মিনিটে শহরের নিমতলা মোড়ে স্মরণসভা অনুষ্ঠিত হয়। বিকেলে মসজিদ, মন্দির এবং গীর্জায় দোয়া ও প্রার্থনা সভা অনুষ্ঠিত হয় পৃথকভাবে। জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আয়োজনে সকাল ১১টায় নিমতলা মোড়ে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন সিপিবি নেতা শ্রী জয়প্রকাশ। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।
অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, নেতাদের নামে দায়ের করা সকল মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, সারা দেশে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের ষড়যন্ত্র বন্ধ করতে হবে। ফুলবাড়ী ট্রাজেডির ছয় দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে হবে। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন গণ সংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য আলতাফ হোসাইন, জাতীয় গণফ্রন্টের কেন্দ্রীয় সদস্য সচিব টিপু বিশ্বাস, বিপ্লবী গণতান্ত্রিক পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েল, জাতীয় গণফ্রন্টের ফুলবাড়ী শাখার আহ্বায়ক ও তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ছয় থানার সমন্বয়ক মো. আমিনুল ইসলাম বাবলু, কমিউনিস্ট পার্টির সঞ্জিত কুমার জিতু, ফুলবাড়ী নির্মাণ শ্রমিক সমিতির সভাপতি মো. আলাউদ্দিন প্রমুখ।
অপরদিকে, পৃথকভাবে ফুলবাড়ী ট্রাজেডি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে পালন করেছে সম্মিলিত পেশাজীবী সংগঠন। র‌্যালি শেষে পার্বতীপুরের বর্ণমালা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ও সাংবাদিক শেখ সাব্বির আলীর সভাপতিতে ব্যবসায়ী সমিতির সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন ফুলবাড়ী পেশাজীবী সংগঠনের আহ্বায়ক পৌর মেয়র মো. মানিক সরকার। অন্যদের মধ্যে বক্তব্য দেন পৌর কাউন্সিলর মো. ময়েজ উদ্দিন, ফুলবাড়ী ইলেক্ট্রিক সমিতির সভাপতি মো. ফারুখ আহম্মেদ প্রমুখ। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম জুয়েল বলেন, ৩০ আগস্টের মধ্যে ৬ দফা দাবী মেনে না নিলে ১২ সেপ্টেম্বর কঠোর আন্দোলন ঘোষণা করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ