ঢাকা,মঙ্গলবার 13 November 2018, ২৯ কার্তিক ১৪২৫, ৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সিরিয়ায় সামরিক উপদেষ্টাদের উপস্থিতি বজায় থাকবে: ইরান

গত ১৪ এপ্রিল মার্কিন ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার পর ইরান ও সিরিয়ার পতাকা নিয়ে দামেস্কে সামরিক ও সাধারণ লোকজনের উল্লাস

সংগ্রাম অনলাইন ডেস্ক:

সিরিয়ায় সামরিক উপদেষ্টাদের উপস্থিতি রাখার ঘোষণা দিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। সিরিয়ায় নিযুক্ত ইরানের সামরিক অ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাসেম আলীনেজাদ এ ঘোষণা দিয়েছেন।  

তিনি বলেন, ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাতামির সিরিয়া সফরের সময় দামেস্কের সঙ্গে যে সামরিক সহযোগিতা চুক্তি হয়েছে তাতে এ বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। গত রোববার ইরান ও সিরিয়ার মধ্যে ওই চুক্তি হয়। জেনারেল আলীনেজাদ বলেন, সিরিয়ায় ইরানের সামরিক উপদেষ্টাদের অব্যাহত উপস্থিতির বিষয়টি ছিল চুক্তির অন্যতম গুরুত্বপূর্ণ দিক। দু দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য এ চুক্তি সই করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।  

ইরান ও সিরিয়ার মধ্যে সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তি সই (রোববারের ছবি)

ইরানের সামরিক অ্যাটাশে বলেন, ইরান ও সিরিয়ার মধ্যে সামরিক সহযোগিতা বাড়লে মধ্যপ্রাচ্যে শান্তি এবং স্থিতিশীলতার উন্নতি হবে। তিনি জানান, সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি সমর্থন দেয়াও এ চুক্তির লক্ষ্য।  

চুক্তি অনুযায়ী ইরান সিরিয়ার মাটি থেকে মাইন অপসারণে সহায়তা করবে। এ ক্ষেত্রে ইরান-ইরাক যুদ্ধের অভিজ্ঞতা কাজে লাগাবে তেহরান। পামাপাশি সিরিয়ার পুনর্গঠনে ভূমিকা রাখবে ইরান।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ