ঢাকা, বৃহস্পতিবার 30 August 2018, ১৫ ভাদ্র ১৪২৫, ১৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ইউনেস্কোর তালিকায় সৌদি আরবের ৯ ঐতিহাসিক স্থান

২৯ আগস্ট, ইন্টারনেট :  ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পেল সৌদি আরবের নয়টি ঐতিহাসিক স্থান। এ সকল জায়গা ইউনেস্কোর নিয়ম-নীতি ও শর্তের আওতায় পাওয়া যাওয়ায় বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান দেওয়া হয়েছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রণালয়ের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এ খবর নিশ্চত করা হয়েছে। তালিকায় স্থান পাওয়া জায়গাগুলোর মাঝে রয়েছে, জি আইন করইয়া, আবায়ে রেহমা, আল হিজাজ রেলওয়ে লাইন, আল মিসরি হজ শাহেরা, নহরে জুবাইদা, দুমতা আল জিন্দাল নাখলিস্তান, রিজালুল মা করইয়া এবং আল ফাউ তারিখি করইয়া। এগুলোর মাঝে ইউনেস্কোর সকল শর্ত পাওয়া গিয়েছে।

এর আগে গত জুলাই মাসেও জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বিশ্বের আরো তিনটি স্থানকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করেছে। এর মধ্যে রয়েছে সৌদি আরবের একটি মরুদ্যান, ওমানের প্রাচীন শহর এবং কেনিয়ার শুষ্ক পাথরের দেয়াল।

সৌদি আরবের আল-আহসা মরুদ্যান। এটিকে পূব আরব উপদ্বীপের বিবর্ধিত সাংস্কৃতিক ভূদৃশ্য হিসেবে বিবেচনা করা হতো। ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি আল-আহসা মরুদ্যানকে একটি সারিবদ্ধ সম্পত্তি হিসেবে বর্ণনা করেছে, যেখানে বাগান, খাল, ঝর্ণা, কূয়া ও নিষ্কাশন হ্রদ ছাড়াও রয়েছে ঐতিহাসিক ভবন, শহুরে অবকাঠামো এবং প্রত্নতাত্ত্বিক স্থান।

অনলাইন আপডেট

আর্কাইভ