ঢাকা, বৃহস্পতিবার 30 August 2018, ১৫ ভাদ্র ১৪২৫, ১৮ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রতি আসনের বিপরীতে প্রার্থী ৩৮ জন

স্টাফ রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক শ্রেণিতে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শেষ হয়েছে। এবার প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ জন।
গতকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হতে আগ্রহীরা মঙ্গলবার বেলা ২টা পর্যন্ত আবেদন করতে পেরেছেন।
পাঁচটি ইউনিটে মোট ৭ হাজার ১২৮টি আসনের বিপরীতে এবার ২ লাখ ৭২ হাজার ৫১২জন নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করেছেন।
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসের বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ক-ইউনিটে ১ হাজার ৭৫০টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৮২ হাজার ৯৭০ জন শিক্ষার্থী। অর্থাৎ এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৪৭ জন।
খ ইউনিটে ২ হাজার ৩৭৮টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৬ হাজার ২৫০ জনের। অর্থাৎ এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৫ জন।
গ ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছেন।  এই ইউনিটে প্রতি আসনে লড়বে ২২জন।
ঘ ইউনিটে ১ হাজার ৬১৫টি আসনের বিপরীতে ১ লাখ ৬১৪ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৬২জন লড়বে।
আর চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ২৫ হাজার ১৪৪ জন প্রার্থী আবেদন করেছেন এবার।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪ সেপ্টেম্বর গ-ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষার সূচনা হবে। এরপর ২১ সেপ্টেম্বর খ-ইউনিট, ২৮ সেপ্টেম্বর ক-ইউনিট, ১২ অক্টোবর ঘ-ইউনিট, ১৫ সেপ্টেম্বর চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশের এবং ২২ সেপ্টেম্বর চ-ইউনিটের অংকন অংশের ভর্তি পরীক্ষা হবে।
‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। আর ‘ক’, ‘খ’, ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ১০ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ডাউনলোড করা যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ