ঢাকা, শুক্রবার 31 August 2018, ১৬ ভাদ্র ১৪২৫, ১৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যাওয়ার হুঁশিয়ারি পাকিস্তানের 

৩০ আগস্ট, ডন : ভারত ও পাকিস্তানের মধ্যে প্রবাহিত চন্দ্রভাগা বা চেনাব নদীর অববাহিকায় ভারত এক হাজার মেগাওয়াট পাকাল ডুল এবং ৪৮ মেগাওয়াটের লোয়ার কালনাল শীর্ষক যে জলবিদ্যুৎ প্রকল্প হাতে নিয়েছে সে বিষয়ে কিছু অভিযোগ উত্থাপন করেছে পাকিস্তান। ওইসব অভিযোগ মীমাংসায় গুরুত্ব না দিলে পাকিস্তান এ সংক্রান্ত আন্তর্জাতিক সালিশি আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে। সিন্ধু পানি চুক্তি নিয়ে উভয় দেশের প্রতিনিধি দলের মধ্যে ইসলামাবাদে অনুষ্ঠিত দুই দিনের প্রথম পর্যায়ের আলোচনা শেষ হয়েছে বুধবার। ওই আলোচনায় বিষয়টি ভারতীয় প্রতিনিধি দলকে অবহিত করা হয় বলে পাকিস্তানি এক কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে দেশটির গণমাধ্যম।

এর আগে মঙ্গলবার ভারতের নয় সদস্যের প্রতিনিধি দল ইসলামাবাদ পৌঁছে। এতে নেতৃত্ব দিচ্ছেন সিন্ধু পানি চুক্তি নিয়ে দুই দেশের গঠিত স্থায়ী কমিশনের ভারতীয় কমিশনার প্রদীপ কুমার সাক্সেন। দ্বিতীয় পর্যায়ের আলোচনা আজ বৃহস্পতিবার শুরু হওয়ার কথা। আলোচনায় অংশ নিয়ে পাকিস্তানি কমিশনার সৈয়দ মোহাম্মাদ মেহর আলী শাহ ভারতীয় প্রকল্পের বিরুদ্ধে অভিযোগ, সম্ভাব্য সমাধান, ভারতের পূর্ববর্তী জবাব ও তার ফিডব্যাক ইত্যাদি তুলে ধরেন। তিনি বলেছেন, যথাযথ তথ্যের ভিত্তিতে যেসব আপত্তি তোলা হয়েছে তা অবশ্যই ভারতকে সমাধান করতে হবে। এসব আপত্তি প্রত্যাখ্যান করার কোনো যুক্তি ভারতের নেই বলেও উল্লেখ করেন তিনি। 

মেহর আলী শাহ জানান, ভারতীয় পক্ষ জানিয়েছে, আগামীতে ভারতে এ বিষয়ে যখন বৈঠক হবে তখন (আপত্তি নিয়ে) আলোচনা করা হবে।

তবে এ সংক্রান্ত পাকিস্তানের সাবেক কমিশনার সৈয়দ জামাত আলী শাহ এই আলোচনাকে নিষ্ফল বলে অভিহিত করেছেন। তার মতে, বিষয়টি নিয়ে পাকিস্তান ২০১২ সালে আপত্তি জানিয়েছে। এরপর আবার ২০১৪ সালে জানানো হয়েছে। কিন্তু ভারতের পক্ষ থেকে কোনো উদ্যোগই নেওয়া হয়নি। অথচ ভারত ইতোমধ্যে নির্মাণ কাজ শুরু করে দিয়েছে বলে দাবি করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ