ঢাকা, শুক্রবার 31 August 2018, ১৬ ভাদ্র ১৪২৫, ১৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

রুশ-সৌদী পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে ইদলিব নিয়ে আলোচনা

৩০ আগস্ট, মিডল ইস্ট মনিটর : সিরিয়ার ইদলিবে বিদ্রোহীদের অবস্থানে তুরস্ক ও রাশিয়া যৌথভাবে সামরিক অভিযান চালাবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাবরভ। বুধবার মস্কোতে সৌদী পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জোবায়েরের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিগত কয়েকমাসে মস্কো ও আঙ্কারার মধ্যে এই বিষয় নিয়ে বহুবার আলোচনা হয়েছে। মধ্যপ্রাচ্যের খবর পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবসাইট মিডলইস্ট মনিটর এই খবর জানিয়েছে।

তিনি বলেন, মস্কোতে তুরস্ক ও রাশিয়ার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী এবং বিশেষ বাহিনীর প্রতিনিধিদের মধ্যে বেশ কয়েকদিনের আলোচনার অন্যতম ইস্যু ছিল ইদলিব।

ইদলিবকে সন্ত্রাসীদের অন্যতম গুরুত্বপূর্ণ আখ্যা দিয়ে ল্যাবরভ বলেন, মস্কো ও আঙ্কারার মধ্যে পুরোপুরিভাবে রাজনৈতিক বোঝাপড়া রয়েছে যে সাধারণ সশস্ত্র বিদ্রোহীদের থেকে আল নুসরা ফ্রন্টের থেকে আলাদা করার সময়েই এসব সন্ত্রাসীদের বিরুদ্ধে সামরিক অভিযানের প্রস্তুতি রাখতে হবে। আর এর সবকিছুই করার সময়ে বেসামরিক জনগোষ্ঠীর যেকোনও ঝুঁকি সর্বনিম্ন পর্যায়ে রাখতে হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাজনৈতিক বোঝাপড়াকে ব্যবহারিক কার্যক্রমের ভাষায় রাশিয়া ও তুরস্কের মধ্যে সামরিক আলোচনায় ব্যবহৃত হয়েছে।

ল্যাবরভ বলেন তিনি আশা করেন ইদলিবে আল নুসরা ফ্রন্টের বিরুদ্ধে পরিকল্পিত এই সামরিক অভিযানে পশ্চিমা দেশগুলো বাধা সৃষ্টি করবে না।

প্রসঙ্গত, ছয় বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সমর্থন দিয়ে আসছে রাশিয়া। বিগত কয়েক মাসে সামরিক হামলা জোরালো করার মধ্য দিয়ে দেশের বেশিরভাগ অঞ্চল থেকে আসাদ বিদ্রোহীদের সরিয়ে দেওয়া হলে তারা ইদলিব প্রদেশে জড়ো হয়েছে। এবার ইদলিবে তাদের অবস্থানে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ