ঢাকা, শুক্রবার 31 August 2018, ১৬ ভাদ্র ১৪২৫, ১৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার : আগামী ১৫ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতের দুই শহর দুবাই ও আবুধাবিতে হবে এশিয়া কাপ ক্রিকেট। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। এবার ওয়ানডে ফরম্যাটে ফিরছে এ টুর্নামেন্টটি। এর আগে প্রতিযোগিতাটির সর্বশেষ আসর হয়েছিল ২০১৬ সালে, টি-টোয়েন্টি ফরম্যাটে। প্রথম দিনেই শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করবে বাংলাদেশ। ‘এশিয়া কাপ, কাপকে সামনে রেখে গতকাল ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

সাকিব আল হাসানকে রাখা হয়েছে  এই দলে। আঙুলের চোটের কারণে সাকিবের অস্ত্রোপচারের কথা জানিয়েছিলেন বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে সাকিব দেশে না ফেরায় তার অস্ত্রোপচারের ব্যাপারে আলোচনা হয়নি। তাই ধারণা করা হয়েছিল, দেশে ফিরলে অস্ত্রোপচারের যেতে পারেন এই অলরাউন্ডার।  তাই তার খেলা নাও হতে পারে এশিয়া কাপে। তবে দেশে ফিরে এই প্রতিযোগিতা খেলার পক্ষেই মত দিয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। যে কারণে তাকে রেখেই ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। আসলে এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টে সাকিবের মতো তারকা যে কোনো দলের জন্যই গুরুত্বপূর্ণ। তাই এশিয়া কাপ খেলে সাকিবের অস্ত্রোপচার চেয়েছিল বিসিবি। হজে¦র সময় সাকিবের সঙ্গে এটা নিয়ে কথা বলেন বিসিবি প্রধান নাজমুল হাসান।

 কথা বলেছেন সাকিব দেশে ফেরার পরও।  শেষ পর্যন্ত দুজন একমত হওয়ায় এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দলে জায়গা হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের। সাকিবের অস্ত্রোপচার ও এশিয়া কাপে খেলা নিয়ে বিসিবি প্রধান নাজমুল বলেন, ‘সাকিবের সঙ্গে আমার সর্বশেষ মদিনায় কথা হয়েছে। ওখানে যেটা বলল ও এশিয়া কাপ খেলেই সার্জারিটা করবে। আমি বলেছিলাম যদি সম্ভব হয় এশিয়া কাপ খেলে জিম্বাবুয়ের সময় করে। কারণ এশিয়া কাপ তো খুব চ্যালেঞ্জিং। আমি মনে করে শেষ যত এশিয়া কাপ খেলেছি এবারেরটা সবচেয়ে কঠিন হবে।’ তবে বাদ পড়েছেন সাব্বির রহমার, আবু জায়েদ রাহী ও এনামুল হক। স্ত্রীর দায়ের করা যৌতুক মামলায় শিরোনামে আসা মোসাদ্দেক হোসেনও আছেন এই দলে। ফর্মহীনতা এবং শৃঙ্খলাজনিত কারণে এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন সাব্বির। আর ওয়েস্ট ইন্ডিজ সফরে নিজেকে মেলে ধরতে না পারায় ছিটকে গেছেন এনামুল। তবে ওয়ানডে ফরম্যাটে প্রথমবারের মতো সুযোগ  পেয়েছেন আরিফুল হক। এছাড়া মোহাম্মদ মিঠুন ফিরেছেন স্কোয়াডে। তিনি চলতি বছরের শুরুতে ঘরের মাঠের ত্রিদেশীয় সিরিজে দলে ছিলেন। সংযুক্ত আবর আমিরাতের এশিয়া কাপে গ্রুপে মাশরাফি বিন মুর্তজাদের অন্য প্রতিপক্ষ আফগানিস্তান। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। তাদের গ্রুপ সঙ্গী আরেক দল আসবে বাছাই পর্ব পেরিয়ে। স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান, মালয়েশিয়া ও হংকংয়ে মধ্যে হবে বাছাই পর্ব। সেরা দলই হবে ভারত-পাকিস্তানের গ্রুপ সঙ্গী। 

 এশিয়া কাপে বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি।

অনলাইন আপডেট

আর্কাইভ