ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

প্রতিবাদের ঝড়ে বাতিল হলো মুহাম্মদ (স.)-কে নিয়ে কার্টুন প্রতিযোগিতা

সংগ্রাম অনলাইন ডেস্ক:

হল্যান্ডে মহানবী হযরত মুহাম্মদ (স.)-কে নিয়ে কার্টুন প্রতিযোগিতা বাতিল করা করা হয়েছে। মুসলিম বিশ্বের তীব্র প্রতিবাদের মুখে এ প্রতিযোগিতা বাতিলের ঘোষণা দেয়া হলো। চলতি বছরের শেষের দিকে হল্যান্ডে হযরত মুহাম্মদ (স.) এর ব্যঙ্গচিত্র প্রতিযোগিতার আয়োজন করা হবে বলে দেশটির বিরোধীদলীয় মুসলিমবিদ্বেষী বর্ণবাদী সংসদ সদস্য গ্রিট উইল্ডারস ঘোষণা করেছিলেন।

গতকাল (বৃহস্পতিবার) এক লিখিত বিবৃতিতে এ প্রতিযোগিতা বাতিল করার ঘোষণা দেন গ্রিট। বিবৃতিতে তিনি বলেন, এ প্রতিযোগিতা না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে, পাকিস্তানের লাহোরে হাজার হাজার মানুষ হল্যান্ডের ইসলামবিদ্বেষী দলের এ ধরনের পরিকল্পনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছে। ওই বিক্ষোভ সমাবেশে ১০ হাজারের বেশি মানুষ অংশ নেয়। এরইমধ্যে ইসলামবিরোধী কার্টুন প্রতিযোগিতার নিন্দা জানিয়ে পাকিস্তানের সংসদে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাবও পাস করা হয়েছে। এছাড়া, আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ধরণের পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

এদিকে, পাকিস্তানের সিনেটে দেয়া প্রথম ভাষণে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, হল্যান্ডে ইসলাম বিরোধী কার্টুন প্রতিযোগিতার বিষয়টি জাতিসংঘের উত্থাপন করা হবে। মুসলিম বিশ্ব সামগ্রিকভাবে পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় নেদারল্যান্ডে বারবার ইসলাম বিরোধী কার্টুন সংক্রান্ত ঘটনা ঘটছে বলেও জানান তিনি।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ