ঢাকা, শনিবার 1 September 2018, ১৭ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সম্পাদক গোলাম সারওয়ার ও মোয়াজ্জেম আদর্শের প্রতীক ছিলেন

গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে সমকাল সম্পাদক গোলাম সারওয়ার ও ফিনান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক এএইচএম মোয়াজ্জেম হোসেনের শোকসভার আয়োজন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : সাংবাদিকতার পেশাদারিত্বের ক্ষেত্রে গোলাম সারওয়ার ও মোয়াজ্জেম হোসেন আদর্শের প্রতীক। তারা দুজনই পেশাদার সাংবাদিকতার মর্যাদা ও মূল্যবোধ প্রতিষ্ঠায় অনুকরণীয় অবদান রেখে গেছেন। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জ মিলনায়তনে এক শোকসভায় সাংবাদিক নেতৃবৃন্দ তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিচারণ করে বক্তব্যে এসব কথা বলেন। একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সাংবাদিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার ও দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার সম্পাদক মোয়াজ্জেম হোসেনের মৃত্যুতে এই শোকসভার আয়োজন করে জাতীয় প্রেস ক্লাব।
জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমানের সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের প্রাক্তন সভাপতি ও নিউজ টুডের সম্পাদক রিয়াজ উদ্দিন আহমদ,  দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ, বিএফইউজের প্রাক্তন সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, সাংবাদিক নেতা আবেদ খান, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মনীরুজ্জামান, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, মরহুম গোলাম সারওয়ারের ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন ও মোয়াজ্জেম হোসেনের ছেলে ফাহিম হোসেন।  দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত সভা পরিচালনা করেন। সভায় জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্যবৃন্দ, বিএফইউজে, ডিইউজের নেতৃবৃন্দ মরহুম সাংবাদিকদ্বয়ের সহকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
সাংবাদিকতা পেশার উন্নয়নে অনন্য অবদানের জন্য গোলাম সারওয়ার ও মোয়াজ্জেম হোসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার অনুকরণীয় আদর্শকে লালন করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, সম্পাদক হয়েও সংবাদপত্রের প্রাণ বার্তা বিভাগে এই দুই সাংবাদিক আমৃত্যু কাজ করে গেছেন। তাদের কাছ থেকে নতুন প্রজন্মের অনেক কিছুরই শেখার আছে।
প্রসঙ্গত, গোলাম সারওয়ার দৈনিক সংবাদ, ইত্তেফাক, সাপ্তাহিক পূর্বাণীতে বিভিন্ন পদে কাজ করেছেন। তিনি  দৈনিক যুগান্তর ও সমকাল-এর প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। তিনি সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও পিআইবির চেয়ারম্যান ছিলেন। ২০১৪ সালে তিনি সাংবাদিকতায় একুশে পদক পান। গত ১৩ আগস্ট তিনি সিঙ্গাপুরে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তিকাল করেন।
 মোয়াজ্জেম হোসেন দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস পত্রিকার সম্পাদক ছাড়াও বাংলাদেশ অবজারভার ও ডেইলি স্টারসহ বিভিন্ন পত্রিকায় অর্থনৈতিক সাংবাদিকতার বিকাশের ক্ষেত্রে অবদান রেখে গেছেন। গত ১ আগস্ট তিনি ঢাকার একটি হাসপাতালে ইন্তিকাল করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ