ঢাকা, শনিবার 1 September 2018, ১৭ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আরপিও সংশোধনের সিদ্ধান্ত নতুন করে সঙ্কট সৃষ্টি করবে -পীর সাহেব চরমোনাই

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য আরপিও সংশোধনের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।
গতকাল শুক্রবার দেয়া বিবৃতিতে তিনি বলেন, নির্বাচন কমিশনের সাথে রাজনৈতিক দলগুলোর সংলাপে প্রায় সব দলের নেতৃবৃন্দ নির্বাচনে ইভিএম পদ্ধতির বিরোধিতা করে মতামত দিয়েছিলেন। সে সময় প্রধান নির্বাচন কমিশনারও রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দকে আশ্বস্ত করেছিলেন, ‘রাজনৈতিক দলগুলো না চাইলে ইভিএম চাপিয়ে দেয়া হবে না’। পীর সাহেব চরমোনাই বলেন, আরপিও সংশোধন করে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের সিদ্ধান্ত দেশবাসি মেনে নেবে না। ডিজিটাল কারচুপির সুযোগ করে দিতেই ইসি আরপিও সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে বলে বিবৃতিতে তিনি উল্লেখ করেন।
পীর সাহেব বলেন, বিগত সিটি নির্বাচনগুলোতে ইভিএম ব্যবহৃত কেন্দ্রগুলোতে ডিজিটাল কারচুপির দৃশ্য দেশবাসী লক্ষ্য করেছে। সিইসি ইভিএম পদ্ধতি চালু করে একটি মহলকে ডিজিটাল কারচুপির সুযোগ করে দেয়ার চক্রান্ত করছে।
পীর সাহেব বলেন, বলেন, ‘ভারতের ইকনোমিক টাইমস পত্রিকার অনুসন্ধানী রিপোর্টে জানা যায়, বিশ্বের ২০০টি দেশের মধ্যে মাত্র ৪টি দেশে ইভিএম ব্যবহার করা হয়। যেসব অল্প সংখ্যক দেশে ইভিএম আংশিকভাবে ব্যবহার করা হয় সেখানেও ভোট প্রক্রিয়ায়ও ফল নির্ধারণে ভয়াবহ কারচুপির প্রমাণ মিলেছে। তাই প্রায় সব দেশেই নির্বাচনে ইভিএমকে ইতোমধ্যে নিষিদ্ধ হয়েছে। দেশের জনগণকে ইভিএম সম্পর্কে পুরোপুরি সচেতন না করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম পদ্ধতি চাপিয়ে দেয়া চক্রান্ত ছাড়া আর কিছুই নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ