ঢাকা, শনিবার 1 September 2018, ১৭ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সড়ক পরিবহণ আইনের শ্রমিক স্বার্থবিরোধী ধারা বাতিলের দাবি

স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত সড়ক পরিবহন আইন-২০১৮ এর অগণতান্ত্রিক ও শ্রমিক স্বার্থবিরোধী ধারাসমূহ বাতিলসহ, সড়ক দুর্ঘটনার সঠিক কারণ উদঘাটনের দাবি জানিয়েছে ঢাকার অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, সড়ক দুর্ঘটনার জন্য সড়ক, গাড়ি, পথচারী, গাড়ির মালিক ও গাড়ির চালকসহ সকল পক্ষের দায় আছে। কিন্তু শুধুমাত্র গাড়ি চালকদের ওপর দায় চাপানোর মানসিকতা দ্বারা আইন প্রণয়ন করলে সড়ক দুর্ঘটনা কমবে না।
বক্তারা আরও বলেন, ঝুঁকিপূর্ণ সড়ক নির্মাণ, মুনাফালোভী মালিক, দুর্নীতিবাজ কর্মকর্তা, আইন লঙ্ঘনকারী গাড়িচালক, অসচেতন যাত্রী এই সব বিষয়কে বিবেচনা করে আইন ও শাস্তির বিধান করতে হবে।  তাহলে সড়কে দুর্ঘটনা কমবে।
তারা আরও বলেন, প্রস্তাবিত আইনে লাইসেন্স পয়েন্ট কাটার এমন কিছু বিধান যুক্ত করা হয়েছে যা বাস্তবায়ন  করতে গেলে তা গাড়িচালককে জিম্মি করার শামিল হবে। এ জিম্মি কোনো ব্যক্তির কাছ থেকে দায়িত্বপূর্ণ আচরণ প্রত্যাশা করা যায় না।
তাই প্রস্তাবিত সড়ক পরিবহন আইন এর শ্রমিক স্বার্থবিরোধী ধারাসমূহ বাতিল করতে হবে, নিরাপদ সড়ক নিরাপত্তা দিতে হবে, শ্রমিকরা যাতে দুর্ঘটনায় না পরে তার ব্যবস্থার করার দাবিও করেন তারা।
আয়োজক সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহজালাল এর সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, আহসান হাবীব বুলবুল, নজরুল ইসলাম বাবলু প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ