ঢাকা, শনিবার 1 September 2018, ১৭ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

২০২৩ সালের মধ্যেই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে ‘তুরস্ক নতুন বিজয় ও সফলতার দ্বারপ্রান্তে'

৩১ আগস্ট, হুররিয়াত ডেইল নিউজ: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, ২০২৩ সালের মধ্যেই তুরস্ক তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে। দেশটি তখন পুরো অঞ্চলের ভবিষ্যতকে একটি আকার দিতে সক্ষম হবে।

তুর্কি রিপাবলিকের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে দেয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, তুরস্ক এখন নতুন বিজয় এবং সফলতার দ্বারপ্রান্তে রয়েছে।

‘আমাদের ইতিহাসের সকল অংশ জুড়েই আমরা বর্তমান সময়ের মত তাদের বিরুদ্ধে সংগ্রাম করেছি যারা আমাদের প্রতি অন্যায় ও অবিচার করেছে এবং যারা তাদের আশা আকাঙ্খাকে আমাদের উপর চাপিয়ে দিতে চেয়েছিল। এই মহনুভবতা আমাদের দেশের জন্য দুর্বলতা নয় বরং তা আমাদের জন্য শক্তির উৎস। ২০২৩ সালের মধ্যেই তুরস্ক তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে এবং আমরা তখন আমাদের দেশ সহ পুরো অঞ্চলের ভবিষ্যতকে একটি আকার দিতে সক্ষম হবো।’-এরদোগান ২৯ আগস্ট দেশটির বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশ্যে দেয়া এক বার্তায় এমনটি বলেন। তুরস্ক তার বিজয় দিবসে ৯৬তম বিজয় দিবসের কথা স্মরণ করতে চায় যখন তুরস্কের দেশপ্রেমিক সেনারা হানাদার গ্রিক সেনাদের বিরুদ্ধে তুরস্কের স্বাধীনতার জন্য লড়েছিল।

‘আমি আমাদের স্বাধীনতা যুদ্ধের একচ্ছত্র অধিপতি গাজী মুস্তাফা কামালকে স্মরণ করতে চাই এবং সাথে সাথে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী সকলকে স্মরণ করতে চাই যারা আমাদের দেশের জন্য স্বাধীনতা এনেছিল। আমি তাদের সকলের আত্মার মাগফেরাতের জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করি।’- এরদোগান এমনটি বলেন।

‘বিজয়ের ধারা এই আগষ্ট মাসেই সম্পন্ন হয়েছিল এবং এই মাসটি ইতিহাসে জায়গা করে নিয়েছে তুর্কি জাতির তার দেশকে রক্ষা করার জন্য একটি প্রতীক হিসাবে।’ এরদোগান ২০১৬ সালে ফেতুল্লা গুলেন পন্থিদের যেভাবে তার দেশের নাগরিকগণ ব্যর্থ করে দিয়েছে ভবিষ্যতে তুরস্কের স্বাধীনতা রক্ষায় এভাবে সচেতন থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

‘৩০ আগস্টের বিজয়ের মতই সামনে আসন্ন ঝড় যতই কঠিন হোক না কেন আমাদের সামনে সফলতার দ্বার সবসময় উন্মুক্ত থাকবে’- এরদোগান বলেন, গত ১৬ বছর ধরে দেশটি যেভাবে সকল কিছুকে মোকাবেলা করে সামনে এগিয়ে চলেছে তাতেই এটা প্রমাণ হয়।

‘আমি বিশ্বাস করি বর্তমানের মতই তুরস্ক নতুন বিজয় এবং নতুন সফলতার ধারা অব্যাহত রাখতে পারবে। আমরা অবশ্যই একসাথে বিজয়ী হবো তাদেরকে সাথে নিয়ে যারা তুর্কি জনগণ এবং তুর্কি জাতির প্রতি বিশ্বাস রাখে।’ - এরদোগান এমনটি বলেন।

তুরস্কে সেনা প্রধান ইয়াসার গুলের যিনি সম্প্রতি দেশটির সেনা প্রধান হিসাবে নিযুক্ত হয়েছেন, তিনিও দেশটির ৯৬তম বিজয় দিবস উপলক্ষে পৃথক একটি বার্তা দেন।

আমাদের সেনারা ‘শেষ সন্ত্রাসীকে নিরস্ত্র করা অবধি সন্ত্রাসের বিরুদ্ধে তাদের সংগ্রাম চালিয়ে যাবে।’-তিনি এই বলে প্রতিশ্রুতি দেন।

‘আমরা আমাদের সীমান্ত রক্ষা এবং আমাদের কর্তব্য পালনের মাধ্যমে বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে প্রচেষ্টা চালিয়ে যাবো।’-শেষে তিনি এমনটি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ