ঢাকা, শনিবার 1 September 2018, ১৭ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

সিইসি ইলেকশন ইঞ্জিনিয়ারিং করতে দৃঢ় সংকল্পবদ্ধ -বিএনপি

স্টাফ রিপোর্টার: প্রধান নির্বাচন কমিশনার একাদশ সংসদ নির্বাচনে ইলেকশন ইঞ্জিনিয়ারিং করতে দৃঢ় সংকল্পবদ্ধ বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল শুক্রবার নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন। প্রধান নির্বাচন কমিশনারের সমালোচনা করে রিজভী বলেন, নিজের নেতৃত্বাধীন কমিশনে ভিন্নমতের পরও সিইসি ইভিএম ব্যবহারে মরিয়া। এটা স্পষ্ট, তিনি আগামী ইলেকশন ইঞ্জিনিয়ারিং করতে দৃঢ় সংকল্পবদ্ধ।
রিজভী বলেন, সিইসি স্বাধীন বিবেক দিয়ে স্বায়ত্তশাসিত নন। ভোটারবিহীন সরকারের বাকশালী বিবেকই তিনি নিজের মধ্যে প্রথিত করেছেন। ইভিএম ব্যবহারের মাধ্যমে আগামী নির্বাচন জালিয়াতি করারই চূড়ান্ত মাস্টারপ্ল্যান। কেন না বিশেষজ্ঞরা মনে করেন, একটি গোপন কোড জানা থাকলেই ইভিএম ভোটিং মেশিনের গণনা পদ্ধতি সম্পূর্ণ পাল্টে ফেলা যায়।
বিএনপির এই নেতা বলেন, গত পরশু প্রধানমন্ত্রী বলেছেন তিনি ভোটের জন্য নয়, জনকল্যাণের জন্য রাজনীতি করেন। আসলে তিনি ঠিকই বলেছেন, শুধু জনকল্যাণের জায়গায় সংশোধনী হবে আওয়ামী কল্যাণ। ভোটের জন্য যে রাজনীতি করেন না, তাও স্পষ্ট। কারণ, জাতীয় নির্বাচন থেকে স্থানীয় সরকার কোনো নির্বাচনেই তার ভোটারদের প্রয়োজন হয়নি। তিনি বলেন, সরকার অনুগত প্রধান নির্বাচন কমিশনারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে ইভিএম নামক ‘জাদুর বাক্স’ আমদানি করে আগামী জাতীয় নির্বাচনে ধাপ্পাবাজির ভোটের বন্দোবস্ত করছে।
তবে এবার জনগণ সরকারের সকল মাস্টারপ্ল্যান ডাস্টবিনে ফেলে দেবে। ভোট নিয়ে অনাচারের পুনরাবৃত্তি জনগণ রুখে দেবে। জনগণের শিলা-কঠিন ঐক্যে সরকারের সব পরিকল্পনা ধুলিস্যাৎ হয়ে যাবে।
 নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদ জানিয়ে রিজভী বলেন, চট্টগ্রাম উত্তর জেলাধীন বারোইহাট পৌর বিএনপির আহবায়ক দিদারুল আলম মিয়াজী, মিরের সরাই উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক কাজী নিজাম উদ্দিন, সাবেক চেয়ারম্যান মুসা মিয়াসহ ১১ জন মিথ্যা মামলায় হাজিরা দিতে গেলে তাদের জামিন না মঞ্জুর করে আদালত তাদের জেল-হাজতে প্রেরণের ঘটনায় তীব্র  নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। গাজীপুর জেলাধীন কালীগঞ্জ উপজেলা শাখা ছাত্রদলের সভাপতি মোঃ রিপনকে গ্রেফতার করে পুলিশ।নারায়নগঞ্জ জেলার ওলামা দল সভাপতি শামসুর রহমান খান বেনুকে তার নিজ বাড়ী থেকে আইনশৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে যায়।মেধাবী অনলাইন এক্টিভিস্ট ও নানা সংকলনের প্রকাশক, ওয়াসিম ইফতেখারকে আইনশৃখলা পরিচয় দানকারী বিশেষ বাহিনী গতকাল ভোর রাতে উত্তরার একটি বাসা থেকে তুলে নিয়ে গেছে বলে তার পিতা জানিয়েছেন। এখন পর্যন্ত তার পরিবারের সদস্যরা জানতে পারেনি তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে। তারা গভীর উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে আছে। ওয়াসিমের দু‘টি শিশু সন্তান রয়েছে- কিছুদিন আগেই মাত্র যারা তার মাকে হারিয়েছে। শিশু দু‘টি কার মুখের দিকে তাকিয়ে তার মায়ের কথা ভুলে থাকবে। সিরাজগঞ্জ জেলাধীন সদর উপজেলার বাগবাটি ইউনিয়ন মেরামতের জন্য ভেঙ্গে ফেলা আওয়ামীলীগ কার্যালয়ে কে বা কারা ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এই ঘটনায় প্রকৃত অপরাধীদের শনাক্ত করে গ্রেফতার না করে উল্টো বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করেছে পুলিশ। পুলিশের এই আচরণে মনে হয় বিএনপি নেতাকর্মীদের এলাকা ছাড়া করতেই আওয়ামী লীগের ক্যাডার দিয়ে আওয়ামী লীগ কার্যালয় আক্রমন করানো হয়েছে। এটি  সু-পরিকল্পিত ষড়যন্ত্র।
ঢাকা জেলাধীন নবাবগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক দল সভাপতি আজিজুল হক মিতুকে পুলিশ গতকাল গ্রেফতার করেছে। দলের জাতীয় নির্বাহী কমিটির ক্রীড়া বিষয়ক স¤ক্সাদক আমিনুল ইসলাম পল্লবীতে তার নিজের বাসায় কিছু মুরুব্বিদের ঈদ পুনর্মিলনী উপলক্ষে দুপুরে আহারের জন্য আমন্ত্রণ করেন। দুই থানার কয়েকজন মুরুব্বি উপস্থিত হওয়ার কিছুক্ষন পরেই কয়েকটি পুলিশের গাড়ি এসে আমিনুলের বাড়ীতে হানা দেয় এবং ৯ জনকে গ্রেফতার করে। এই মুরুব্বিরা দলের কোন নেতাকর্মী নয়, দলের সমর্থক মাত্র।
ঝিনাইদহ জেলার গ্রামে গ্রামে গিয়ে পুলিশ তান্ডব চালাচ্ছে। সেখানে বিএনপি‘র নেতাদের বাড়ীতে গিয়ে জিজ্ঞেস করা হচ্ছে আগামী জাতীয় নির্বাচনে কে পোলিং এজেন্ট হবে এবং পরিবারের সদস্যদের নাম জিজ্ঞেস করা হচ্ছে-যা অশুভ উদ্দেশ্যপ্রণোদিত। ঝিনাইদহ জেলা বিএনপির কার্যালয় এক বছরের অধিক আইন শৃÍখলাবাহিনী বন্ধ করে দিয়েছে। সরকারি দল আওয়ামী লীগ ও সরকারী প্রশাসন সেখানে একত্রিত হয়ে কাজ করছে। আমি বিএনপি‘র নেতাকর্মীদের পুলিশী হামলা, হয়রাণি ও বিএনপি নেতাকর্মীদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং গ্রেফতারকৃত নেতৃবৃন্দের মুক্তি দাবি করছি।

অনলাইন আপডেট

আর্কাইভ