ঢাকা, শনিবার 1 September 2018, ১৭ ভাদ্র ১৪২৫, ২০ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

৫ বছরে ডেঙ্গু পরিস্থিতির অবনতি

স্টাফ রিপোর্টার : ২০১৪ সালের তুলনায় এ বছরের আগস্ট পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েছে সাড়ে ছয়গুণেরও বেশি। ২০১৪ সালে আক্রান্তের সংখ্যা ছিল ৩৭৫ জন বলে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম থেকে তথ্য মিলেছে। এ বছরের আগস্ট পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫৭৪ জনে গড়িয়েছে ও মৃত্যু হয়েছে ৯ জনের।
কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে বৃদ্ধি পায় প্রায় সাড়ে আট গুণ, ২০১৬ সালে ১৬ গুণ, ২০১৭ সালে সাত গুণের কিছু বেশি। তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১৯ বছরের মধ্যে (২০০০ সাল থেকে এ বছরের আগস্ট পর্যন্ত) ডেগুজ্বরে সবচেয়ে বেশি আক্রান্ত হয় ২০০২ সালে ৬২৩২ জন, দ্বিতীয় সর্বোচ্চ ২০১৬ সালে ৬০৬০ জন। একই সময়ে তিন হাজারের বেশি আক্রান্ত হয় ২০০০, ২০০২, ২০০৪, ২০১৫, ২০১৬ সালে। পাঁচ হাজারের বেশি আক্রান্ত হয় ২০০০ সালে।
অন্যদিকে, ৫০০ এর নিচে আক্রান্ত হয় ২০০৩, ২০০৭, ২০০৯, ২০১০ ও ২০১৪ সালে। সবচেয়ে কম আক্রান্ত হয় ২০১৪ সালে ৩৭৫ জন। এছাড়া, ডেগুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১৯ বছরে অনেক অনেক হ্রাস পেয়েছে। সর্বোচ্চ মৃত্যু ছিল ২০০০ সালে ৯৩ জন, সর্বনিম্ন মৃত্যু ২০১২ সালে ১ জন। মৃত্যুর সংখ্যা শূন্য ছিল ২০০৭, ২০০৮, ২০০৯, ২০১০, ২০১৪ সালে। এ বছর মৃত্যু নয়জনে গড়িয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ