ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

উত্তর ও দক্ষিণ কোরিয়ার রেল লাইন প্রকল্পে বাধা দিচ্ছে আমেরিকা

দক্ষিণ কোরিয়ার রেল লাইন

সংগ্রাম অনলাইন ডেস্ক:

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার একটি রেল লাইন প্রকল্প বাস্তবায়নে বাধা দিচ্ছে আমেরিকা। এ রেল লাইন প্রতিষ্ঠা করা হলে দুই কোরিয়ার মধ্যে রেল যোগাযোগ স্থাপিত হবে। সিঙ্গাপুর বৈঠকের পর সাময়িক উষ্ণতা শেষে আমেরিকা ও উত্তর কোরিয়ার মধ্যে যখন নতুন করে সম্পর্ক তিক্ত হয়ে উঠেছে তখন এই খবর বের হলো।

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল থেকে উত্তর কোরিয়ার সিনজুইজু পর্যন্ত পরীক্ষামূলক একটি ট্রেন পাঠিয়ে দুই কোরিয়ার কর্মকর্তা মাঠ পর্যায়ে গবেষণা শুরু করতে চেয়েছিলেন কিন্তু মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ কমান্ড তা নাকচ করে দিয়েছে। সিনজুইজু হচ্ছে চীন সীমান্তবর্তী উত্তর কোরিয়ার একটি শহর।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

১৯৫৩ সালের পর থেকে জাতিসংঘ কমান্ড দুই কোরিয়ার মধ্যবর্তী বেসামরিকীকরণ এলাকার সামগ্রিক তৎপরতা নিয়ন্ত্রণ করে। মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ কমান্ড এক বিবৃতিতে বলেছে, প্রস্তাবিত সফরের বিষয়ে আরো যথার্ততা যাচাই করতে চায় তারা।

গত মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এ প্রকল্পের কথা প্রস্তাব করেন। ‘উত্তর-পূর্ব এশিয়ার রেল কমিউনিটি’ প্রতিষ্ঠার জন্য তিনি এ প্রস্তাব দিয়েছেন যাতে দুই কোরিয়ার পাশাপাশি চীন, রাশিয়া, জাপান ও মঙ্গোলিয়া এবং আমেরিকা থাকবে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ