ঢাকা, রোববার 2 September 2018, ১৮ ভাদ্র ১৪২৫, ২১ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

আজ শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী

স্টাফ রিপোর্টার : আজ ২ সেপ্টেম্বর রোববার শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী। সনাতন ধর্মের প্রাণপুরুষ ভগবান শ্রী কৃষ্ণের জন্মদিন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে দ্বাপর যুগের শেষভাগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরায় কংসের কারাগারে শ্রীকৃষ্ণের জন্ম হয়। সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন কৃষ্ণ ছিলেন স্বয়ং ঈশ্বর। দুষ্টের দমন করে পৃথিবীতে শান্তি ও ন্যায় প্রতিষ্ঠার জন্য তিনি মানুষের রূপ নিয়ে পৃথিবীতে এসেছিলেন। সারা দেশে হিন্দু সম্প্রদায় উপবাস, অর্চনা ও কৃষ্ণ নাম কীর্ত্তনসহ বিভিন্ন আচার-উপাচারের মাধ্যমে যথাযোগ্য ধর্মীয় আনুষ্ঠানিকতায় উদযাপন করছে দিনটি।
জন্মাষ্টমী উপলক্ষে প্রতিবছরের মতো এবারও জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে কেন্দ্রীয়ভাবে মহানগর সার্বজনীন পূজা কমিটি ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর,  পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা জন্মাষ্টমী উপলক্ষে দেশে ও দেশের বাহিরে বসবাসরত সকল সনাতন ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
এছাড়া বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল স্তরের মানুষকে জন্মাষ্টমী উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন।
গতকাল শনিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আয়োজিত সাংবাদিক সম্মেলনে দিনটি উদযাপনের বিস্তারিত কর্মসূচি জানানো হয়। এ উপলক্ষে আজ রোববার ও আগামীকাল সোমবার বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। আজ সকাল ৮ টায় দেশ ও জাতির মঙ্গল কামনায় অনুষ্ঠিত হবে গীতাযজ্ঞ, বিকেল ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে।
শোভাযাত্রাটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরÑপলাশী বাজারÑজগন্নাথ হলÑকেন্দ্রীয় শহীদ মিনারÑ দোয়েল চত্বরÑহাইকোটÑজাতীয় প্রেসক্লাবÑপল্টনÑশহীদ নূর হোসেন স্কয়ারÑগোলাপ শাহ্ মাজার Ñগুলিস্থান মোড়Ñনবাবপুর রোডÑরায় সাহেব বাজারÑবাহাদুর শাহ্ পার্কে গিয়ে শেষ হবে। শোভাযাত্রার উদ্বোধন করবেন ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের সেবায়েত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে সড়কপরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের উপস্থিত থাকবেন।
রাতে অনুষ্ঠিত হবে শ্রীকৃষ্ণ পূজা। ৩ সেপ্টেম্বর বিকেল ৪ টায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভারতীয় দূতাবাসের হাই কমিশনার অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ জানান।
জš§াষ্টমী উপলক্ষে বঙ্গভবনে আজ রোববার সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত রাষ্ট্রপতি হিন্দু ধর্মীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন ঢাকায় স্বামীবাগস্থ ইসকন মন্দির, বরেদশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান কমিটির উদ্যোগে রাজারবাগ, বাসাবো, সবুজবাগ মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
জন্মাষ্টমি উপলক্ষে আজ রোববার সরকারি ছুটি। জন্মাষ্টমীতে গণমাধ্যমগুলোতে রয়েছে বিশেষ আয়োজন। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে হিন্দু ধর্মাবলম্বীরা দু’দিনব্যাপী এ উৎসবটি পালন করবে। শ্রীকৃষ্ণের জš§াষ্টমী উৎসব যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে পালনের জন্য দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ