ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রের বরাদ্দ বাতিল ‘‘মানবিক সহায়তা নিয়ে রাজনীতি’’: ইউএনআরডব্লিউএ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

ফিলিস্তিনী উদ্বাস্তুদের জন্য জাতিসংঘ রিলিফ এন্ড ওয়ার্ক এজেন্সী (ইউএনআরডব্লিউএ)-তে যুক্তরাষ্ট্রের আর্থিক বরাদ্দ বাতিলের সিদ্ধান্তকে ‘‘মানবিক সাহায্য নিয়ে রাজনীতি’’ বলে অভিহিত করেছেন সংস্থাটির কমিশনার জেনারেল।খবর আল জাজিরার।

ইউএনআরডব্লিউএ বলেছে, সংস্থাটি দখলকৃত অঞ্চলসমূহসহ ছাড়াও জর্ডান, সিরিয়া ও লেবাননের পাঁচ মিলিয়ন ফিলিস্তিনি শরণার্থীকে সেবা প্রদান করে থাকে, বর্তমানে মার্কিন সরকার $ ৩০০ মিলিয়ন ডলার বাজেট হ্রাস করার পর বছরে বাকি সময়ের জন্য ২৭ মিলিয়ন ডলারের বাজেট ঘাটতির মুখোমুখি পড়েছে।

সংস্থাটির কর্মীদের উদ্দেশে লেখা একটি খোলা চিঠিতে, পিয়ের ক্রেইনবিউল মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দাবীকে খারিজ করে দেন যে, এটি "অসমর্থনযোগ্য ত্রুটিপূর্ণ অপারেশন" ছিল এবং উদ্বাস্তুদের অবস্থা দীর্ঘায়িত করেছিল।

চিঠিতে ক্রেহেবুল লিখেছেন "ফিলিস্তিনের শরণার্থীদের অবস্থা দীর্ঘস্থায়ী প্রকৃতি, উদ্বাস্তুদের ক্রমবর্ধমান সংখ্যা এবং চাহিদার বৃদ্ধির দায় পক্ষগুলো এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের ইচ্ছার অভাব অথবা বিবাদমান ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্বের অবসান ঘটাতে আলোচনা ও শান্তিপূর্ণ সমাধানে নিরবচ্ছিন্নতা ব্যর্থতার সাথে সম্পর্কিত"।

তিনি বলেন, এটি বরং ‘‘মানবিক সহায়তা নিয়ে রাজনীতির এক সুস্পষ্ট প্রমাণ।’’

এদিকে শনিবার প্রকাশিত এক বিবৃতিতে, ইইউ যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে "দুঃখজনক" বলে অভিহিত করেছে। বিবৃতিতে বলা হয়, এ সিদ্ধান্ত সংস্থাটির তহবিলে একটি "উল্লেখযোগ্য ঘাটতি" তৈরি করবে।

ইহুদিবাদী ইসরাইল রাষ্ট্র গঠনের লক্ষ্যে ইহুদিদের বিভিন্ন আধা-সামরিক বাহিনী কর্তৃক ৭ লাখ ফিলিস্তিনিকে জোরপূর্বক উচ্ছেদের পর ১৯৪৯ সালে (ইউএনআরডব্লিউএ) গঠন করা হয়।

 

অনলাইন আপডেট

আর্কাইভ