ঢাকা, সোমবার 3 September 2018, ১৯ ভাদ্র ১৪২৫, ২২ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

খুলনায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা

খুলনা অফিস : সব প্রাণীর মঙ্গল কামনার মধ্যে দিয়ে খুলনা মহানগরীর ধর্মসভা মন্দির থেকে জন্মাষ্টমী র‌্যালি বের হয়। গতকাল রোববার বেলা ১১টায় নগরীর আর্য্য ধর্মসভা মন্দির থেকে এই মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় অংশ নেন নব-নির্বাচিত মেয়র তালুকদার আবদুল খালেক ও খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুন অর রশিদ এবং খুলনায় নিযুক্ত ভারতীয় দূতাবাসের সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না । এছাড়া শোভাযাত্রায় মহানগর জন্মাষ্টমী উদযাপন পরিষদের অন্য নেতাসহ হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ, তরুণ-তরুণী ও শিশুরা অংশ নেয়। পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বিভিন্ন প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। খুলনা মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে এ শোভাযাত্রার আয়োজন করা হয়।
বিশাল এ শোভাযাত্রা শেষে মঙ্গল আরতির আলোকছটা, পদাবলী কীর্তনের সুর, আর আনন্দ শোভাযাত্রায় কৃষ্ণ কৃষ্ণ নাম সংকীর্তনে মেতে ওঠেন কৃষ্ণ ভক্তরা। দুঃখ-জরা-ব্যাধি থেকে মুক্ত হোক জীবন, শুদ্ধ হোক অন্তরাত্মা, অপার্থিব আনন্দলোকের মঙ্গলধ্বনিতে স্নাত হোক পৃথিবী-এমনটাই প্রার্থনা করেন ভক্তকুল।
এদিকে, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপনের লক্ষ্যে হিন্দু সম্প্রদায়ের মানুষ মহানগর এলাকায় পূজা-অর্চনাসহ বিভিন্ন আচার-অনুষ্ঠান পালন করছেন। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে-কৃষ্ণপূজা ও পুষ্পাঞ্জলি প্রদান, স্লাইড শো, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ, ভজন, গীতা পাঠ প্রতিযোগিতা ইত্যাদি।
অপনদিকে গতকাল রোববার সকালে ফুলতলা সরকারি মহিলা কলেজ চত্ত্বরে উপজেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা সভা ও ধর্মীয় শোভাযাত্রায় প্রধান অতিথির বক্তৃতা করেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।
অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ খুলনা জেলা শাখার সভাপতি অধ্যাপক কৃষ্ণপদ দাস। প্রধান বক্তা ছিলেন সাধারণ সম্পাদক রবীন্দ্রনাথ দত্ত। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জিয়াউর রহমান এবং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মনিরুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ উপজেলা শাখার সভাপতি প্রফেসর গৌতম কুন্ড। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফুলতলা উপজেলা শাখার সভাপতি গৌর হরি দাস এতে সভাপতিত্ব করেন। স্বাগত জানান পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মৃণাল হাজরা। পরে মন্ত্রীর নেতৃত্বে ধর্মীয় শোভাযাত্রা বের করা হয়। দুপুরে মন্ত্রী ডুমুরিয়া কেন্দ্রীয় কালিবাড়ি মঠ প্রাঙ্গণে উপজেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা সভা ও ধর্মীয় শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ